উচ্চমাধ্যমিক পাসে রাজ্যে জেলা ভিত্তিক শিশু সুরক্ষা বিভাগে গ্ৰুপ-সি সহ অন্যান্য পদে কর্মী নিয়োগ | WB Group-C Recruitment 2023

 আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাই আজকের শিশুরা যদি সুস্থ সবল ভাবে বেড়ে ওঠে তাহলে আগামী দিনে একটি সুন্দর সমাজ গড়ে উঠবে। আর এই শিশুদের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে আমাদের সরকার বদ্ধপরিকর। শিশুদের উন্নয়নের জন্য তাই বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে থাকে। এই বিভিন্ন প্রকল্পে গুলিকে বাস্তবায়িত করার জন্য বিভিন্ন ক্ষেত্রে প্রচুর কর্মী নিয়োগের প্রয়োজন হয়। বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার শিশুদের সার্বিক বিকাশের জন্য শিশু সুরক্ষা বিভাগের উন্নতির স্বার্থে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। আপনি যদি ভারত তথা পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হয়ে থাকে তাহলে এখানে সরাসরি আবেদন করতে পারবে। এই প্রতিবেদন এর মাধ্যমে আমরা শিশু সুরক্ষা বিভাগে কর্মী নিয়োগের বিস্তারিত তথ্য গুলি তুলে ধরেছি। তাই আপনি যদি উক্ত চাকরি সম্পর্কে আগ্রহ প্রকাশ করে থাকে তাহলে আমাদের এই প্রতিবেদন প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখুন।

নিয়োগ কারী সংস্থা:

পশ্চিমবঙ্গের সমাজ কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এখানে জেলাভিত্তিক ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অধীনে শিশুর সুরক্ষা বিভাগে কর্মী নিয়োগ করা হবে। 

আবেদন পদ্ধতি:

শিশু সুরক্ষা বিভাগের কর্মী নিয়োগের আবেদন করতে হলে আপনাকে প্রথমে অনলাইনে আবেদন সম্পন্ন করে পরবর্তীতে অফলাইনে মাধ্যমে সেই আবেদন পত্রটি জমা করতে হবে। সে ক্ষেত্রে আপনাকে কতগুলি পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

•সর্ব প্রথমে আপনাকে এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে, একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

•রেজিস্ট্রেশন হয়ে গেলে এর পরবর্তীতে এই রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর নতুন আবেদনের অপশনে ক্লিক করলেই আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে।

•এর পরবর্তীতে উল্লেখিত সঠিক তথ্য দিয়ে আবেদন ফরম টিকে পূরণ করুন। আবেদন ফরমটি পূরণ হলে আপনাদের ফটো সিগনেচার ও প্রয়োজনীয় ডকুমেন্টগুলোকে স্ক্যানের মাধ্যমে আপলোড করতে হবে। 

•এরপর সবশেষে আপনাদের অনলাইনে আবেদন ফরম টি প্রিন্ট আউট বের করে নিতে হবে। এবং আবেদনের সময় উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি এক কপি সেল অ্যাটেস্টেড সহ এর আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন। এবারে আবেদন পত্রটিকে খামে ভরে পোস্ট অফিসের মাধ্যমে অথবা আপনি সরাসরি গিয়েও আবেদন পত্রটিকে জমা করতে পারে। আপনাদের সুবিধার্থে, আমাদের এই প্রতিবেদনের নিচে আবেদনপত্র পাঠানো ঠিকানা দেওয়া রইল।

দরকারি ডকুমেন্ট:

এই পদে আবেদনের জন্য আপনাদের যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হবে সেগুলি হল-

১.আপনাদের জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট। সেল্ফ অ্যাটেস্টেড সহ।

২.রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে আপনার আধার কার্ড অথবা ভোটার কার্ড এর জেরক্স সেল্ফ অ্যাটেস্টেড সহ।

৩.যে পদে আবেদন করছেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.জাতিগত সংশয় পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.কাজের অভিজ্ঞতা প্রমাণপত্র।

৬.আবেদনকারীর ফটো ও সিগনেচার।

নিয়োগ প্রক্রিয়া:

এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের তিনটি ধাপের মাধ্যমে যাচাই করে বেছে নেওয়া হবে। এর জন্য প্রথমে আপনাদের ৮০ নম্বরের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় যারা পাস করবেন তারা পরীক্ষার দ্বিতীয় ধাপে প্রবেশ করবেন। এই দ্বিতীয় ধাপে এসে ১০ নম্বরের আপনাদের কম্পিউটার বেস্ট এক্সাম দিতে হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তারা শেষে অন্তিম ধাপ অর্থাৎ ১০ নম্বরের পার্সোনালিটি টেস্ট তথা ইন্টারভিউ এর জন্য ডাক পাবেন। অর্থাৎ সর্বমোট চূড়ান্ত প্রার্থী তালিকা বাছাইয়ের জন্য তিনটি ধাপে আপনাদের সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে।

শূন্য পদের নাম:

শিশু সুরক্ষা বিভাগে একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। এ পথগুলি হলো-

*Housee Father

* Para Medical Staff(Nurse)

* Child Welfare Officer

* Counsellor

* Officer-In-charge

আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা:

এখানে আবেদনের ক্ষেত্রে বিভিন্ন পদের জন্য বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন যেমন-

*Housee Father-

এক্ষেত্রে চাকরিপ্রার্থীকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তার পাশাপাশি Child Care Programme/ Institution এ কমপক্ষে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

*Para Medical Staff(Nurse)-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। সেইসঙ্গে Nursing/Pharmacy তে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

*Counsellor-

এক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Psychology/Social Work/Social Science এ মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। তার পাশাপাশি কম্পিউটারে ব্যাবহারে জ্ঞান থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৪-৪০ বছরের মধ্যে। 

বেতন কাঠামো:

এখানে চাকরিপ্রার্থীদের মাসিক বেতন দেওয়া হবে ১২ হাজার টাকা থেকে ২৩ হাজার টাকার মধ্যে।  

অফলাইনে আবেদনপত্র পাঠানোর ঠিকানা:

অনলাইনে আবেদনটি সম্পন্ন করার পর আবেদনে হার্ড কপি পাঠানোর ঠিকানা হলো-

Office of the District Magistrate, District Child Protection Unit, Murshidabad.

আবেদন শেষ তারিখ:

শিশু সুরক্ষা বিভাগের জন্য আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে গত ইংরেজি ৮/০৬/২০২৩ দুপুর ১২ টা থেকে। আর তা শেষ হবে আগামী ইংরেজি ২৩/০৬/২০২৩ মধ্যরাতে। তাই আপনি যদি আবেদন করতে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment