আবেদন করলেই পাবেন প্রতি মাসে 3000 টাকা | Govt JY Scheme Apply Now

আজ সমস্ত ভারতবর্ষে করোনা পরিস্থিতির জন্যই মূলত জিনিসপত্রের দাম অর্থাৎ দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়ে আকাশছোঁয়া হয়ে গিয়েছে। এই আকাশছোঁয়া দ্রব্যমূল্যর হাত থেকে মানুষ বাচার কোন রাস্তা খুঁজে পাচ্ছে না এই মত অবস্থায় তারা অনেক চেষ্টা করছে এই বন্ধনের বেড়াজাল থেকে বেরিয়ে আসার জন্য। নিজেদেরকে মুক্ত করার জন্য কিন্তু না পারছে তারা এই বন্ধনের বেড়াজাল থেকে নিজেদেরকে বার করে আনতে আর না পারছে নিজেদেরকে মুক্ত করতে। এই মত অবস্থায় আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদরদাস মোদী এক বিশাল প্রকল্পের শুভ সূচনা করেছেন। যে প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে পারবে আমাদের ভারতবর্ষের লক্ষ লক্ষ মানুষ।

কি এই প্রকল্প? কিভাবে আপনি এই প্রকল্পের জন্য সুবিধাটি গ্রহণ করতে পারবেন? এবং এখানে আবেদন পদ্ধতি কি রয়েছে? এখানে আবেদন করলে আপনি কি কি সুবিধা পাবেন? এই সকল বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রকল্পের নাম:-

পি এম জে ওয়াই তথা প্রধানমন্ত্রী জন ধন যোজনা।

কারা আবেদন করতে পারবেন:-এই প্রকল্প যেটি আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদরদাস মোদী আরম্ভ করেছেন সেই প্রকল্পের অধীনে অর্থাৎ পি এম জে ওয়াই প্রধানমন্ত্রী জনধন যোজনা অধীনে আমাদের ভারতবর্ষের যেকোনো মানুষ এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারেন। তবে বেশ কিছু শর্ত রয়েছে যেগুলো আপনাকে অবশ্যই পূরণ করতে হবে এই প্রকল্পের অধীনে আবেদন করার জন্য।

সুবিধা:-এই প্রকল্পের জন্য যদি কোন ভারতীয় নাগরিক আবেদন করে থাকেন সেক্ষেত্রে সেই নাগরিককে প্রতিমাসে তার যোজনা একাউন্ট  এর মধ্যে সামান্য কিছু টাকা জমা করতে হবে। এবং সেই ব্যক্তির অর্থাৎ সেই নাগরিকের যখন বয়স 60 বছর পেরিয়ে যাবে তখন তাকে সরকারি নিয়ম অনুসারে প্রতি মাসে 3000 টাকা করে পেনশন দেওয়া হবে। এই পেনশন দেওয়ার মূল উদ্দেশ্য হল 60 বছর বয়স্ক মানুষের বৃদ্ধ বয়সের প্রায় সূচনারম্ভ। এই বয়সে মানুষ বিশেষত কর্মক্ষম হতে শুরু হয়। কিন্তু খরচ তো আর কারো থামেনা, তার জন্যই আমাদের ভারত সরকার এই ধরনের একটি প্রকল্পের শুভ সূচনা করেছেন। এবং এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন আমাদের ভারতবর্ষের লক্ষ্য লক্ষ্য দেশবাসী।

বয়সসীমা:-এই প্রকল্পে অর্থাৎ পি এম জে ওয়াই তথা প্রধানমন্ত্রী জন ধন যোজনা অধীনে আপনাকে আবেদন করতে হলে আপনার বয়স সীমা অবশ্যই 18 থেকে 40 বছর বয়সের মধ্যে হতে হবে। অন্যথায় আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন পদ্ধতি:-আপনি যদি পি এম জে ওয়াই অর্থাৎ প্রধানমন্ত্রী জন ধন যোজনা একাউন্ট এর অধীনে আপনার নাম নথিভুক্ত করতে চান সে ক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ যে কোন ব্যাংকে গিয়ে এই পি এম জে ওয়াই এর অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন এই প্রকল্পটি ভারতবর্ষের প্রায় প্রতিটি ব্যাংকেই চালু আছে।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment