আবারো রাজ্যে 1 লক্ষেরও বেশি শূন্য পদে গ্রুপ সি গ্রুপ ডি ও ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি পশ্চিমবঙ্গে

 পশ্চিমবঙ্গের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ। রাজ্যের প্রায় সকল দপ্তর মিলিয়ে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ হতে চলেছে। একটি প্রেস মিটের মাধ্যমে এমনটি জানিয়েছে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরো বলেন আগামী এক দুমাসের মধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া কাজ শুরু হয়ে যাবে। আর বছরখানেকের মধ্যেই চাকরিপ্রার্থীদের নিয়োগ পত্র দান করা হবে।

     তবে মাননীয়ার এই ঘোষণার পরবর্তীতে বিভিন্ন ক্ষেত্রে প্রতিক্রিয়া শুরু হয়েছে। আসন্ন পঞ্চায়েত ভোটকে কাজে লাগাতে মাননীয় এই প্রতিশ্রুতি যা ফলদায়ী বলে মানতে নারাজ। কারণ ইতিপূর্বেই নিয়োগ দুর্নীতি মামলায় বহু নিয়োগ আটকে রয়েছে কোর্টে । চাকরি থেকে বাদ পড়েছে বহু কর্মরত চাকরি প্রার্থীরা। পাঁচ সাত বছর ধরে স্কুল সার্ভিস কমিশন থেকে ফুড এসআই নিয়োগ প্রক্রিয়ায় নেই। সরকার পূর্বে যে প্রতিশ্রুতি দিয়েছিল সেগুলোকেই পূরণ করেনি এখনো। তারি মাঝে আবার নতুন এক প্রতিশ্রুতি যা কতটা সফল হবে তা নিয়ে প্রশ্ন থেকে যায়। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে তারা সর্বদা কর্মসংস্থানের সচেষ্ট। বিরোধি রাজনৈতিক দলগুলি ছোট ছোট ইস্যুগুলিকে সামনে এনে রাজনৈতিক উদ্দেশ্যকে চরিতার্থ করার জন্য কেসের পর কেস করে চলেছে। যার ফলে নিয়োগ প্রক্রিয়ায় বাধা আসছে। তবে তারা বলেছেন আগামী নিয়োগ প্রক্রিয়াগুলো তারা যথেষ্ট স্বচ্ছ ভাবে করতে চলেছে যাতে কোন রকমের বাধা না আসে। তবে পঞ্চায়েত ভোটকে লক্ষ্য করেই হোক কিংবা সরকারের পূর্ব প্রতিশ্রুতি রক্ষার লক্ষে হোক এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হলে কয়েক লক্ষ বেকার যুবক যুবতীর স্বপ্ন পূরণ হতে চলেছে। কোন কোন ক্ষেত্রে কত পদে নিয়োগ হতে চলেছে তা নিম্নে আলোচনা করা হলো।

✓বিভিন্ন ক্ষেত্রে নিয়োগের সংখ্যা:-

শিক্ষা দফতরের অধীনে:

শিক্ষা দপ্তরের অধীনে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে ১১ হাজার ,উচ্চ প্রাথমিকে শিক্ষক পদে ১৪ হাজার ৫০০ , কলেজ এবং বিশ্ব বিদ্যালয়ে ২০০ জন অধ্যাপকপদে নিয়োগ করা হবে।

স্বরাষ্ট্র দফতরের অধীনে –

স্বরাষ্ট্র দপ্তরের অধীনে রাজ্য পুলিশে ২০ হাজার পুলিশ কর্মী এবং আবগারি দফতরে ৩ হাজার কনস্টেবল নিয়োগ করা হবে।

স্বাস্থ্য দফতরের অধীনে –

স্বাস্থ্য দপ্তরের অধীন বিভিন্ন হসপিটালে ও মেডিকেল কলেজে ২ হাজার  চিকিৎসক , আর ৭ হাজার নার্স , 

নিয়োগ করা হবে। এছাড়াও রাজ্যে ৭  হাজার আশা কর্মী , ২ হাজার হেলথ ওয়ার্কার নিয়োগ করা হবে।

সমাজ কল্যান দফতরের অধীনে – 

রাজ্যের সমাজ কল্যাণ দপ্তরের অধীনে অঙ্গনওয়ারী কর্মী পদে ৪৯৩ জন , অঙ্গনওয়ারী সহায়িকা  ১৩ হাজার ৯২৬ জন কর্মী নিয়োগ করা হবে।

•এছাড়াও রাজ্যের একাধিক দফতরে গ্রুপ ডি পদে ১২ হাজার , গ্রুপ সি পদে ৩ হাজার কর্মী এবং 

অন্যান্য পদে অতিরিক্ত ১৭ হাজার কর্মী নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার। 

     করোণা মহামারীর কারণে রাজ্য তথা দেশে বর্তমানে সর্বোচ্চ বেকারত্ব। চারিদিকে চাকরির হাহাকার। সাফাই ওয়ালা পদে আবেদন করছে পিএইচডি ডিগ্রিধারী চাকরিপ্রার্থীরা। স্বাধীনতার পরবর্তীতে দেশে বেকারত্বের সীমা ছাপিয়ে গেছে। তাই সার্বিক দিক দিয়ে দেখতে গেলে বর্তমান রাজ্য সরকারের নিয়োগ এই ঘোষণা কিছুটা হলেও স্বস্তির যুগিয়েছে চাকরিপ্রার্থীদের মনে। তাই আপনিও যদি উক্ত পথগুলিতে আবেদন করতে আগ্রহ প্রকাশ করেন তাহলে আর দেরি না করে প্রস্তুতি শুরু করে দিন। কারণ আগামী দু এক মাসের মধ্যেই এই চাকরি গুলোর বিজ্ঞপ্তি প্রকাশিত হতে শুরু করবে। বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই আমরা আপনাদের সর্ব প্রথমে জানিয়ে দেবো।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment