আবারো রাজ্যে অঙ্গনওয়ারী কর্মী ও সহায়িকা নিয়োগ, অষ্টম ও মাধ্যমিক পাশে চাকরি | WB ICDS Anganwari Recruitment 2023

 অবশেষে রাজ্যে বিরাট বড় সুখবর । দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে রাজ্যে অষ্টম শ্রেণী পাশে বিরাট বড় চাকরি। কিছুদিন আগে রাজ্যে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। রাজ্যের মহিলা প্রার্থীদের জন্য এটি বিরাট বড় সুখবর। শুধুমাত্র অষ্টম শ্রেণী অথবা মাধ্যমিক পাস করলেই এখানে আবেদন করতে পারবেন ও চাকরি পেয়ে যাবেন। পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত ICDS স্কুল গুলিতে  ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ করা হবে। এই পদগুলোর জন্য যে সকল প্রার্থীরা আবেদন করবে তাদের অবশ্যই  পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে । এই পদ সম্বন্ধে আরও জানতে নিচে পোস্ট সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো।

শূন্য পদের নাম :– ICDS Anganwadi Karmi ( আই.সি.ডি.এস অঙ্গনওয়াড়ি কর্মী) ও ICDS Anganwadi Helper (আই.সি.ডি.এস অঙ্গনওয়াড়ি সহায়িকা) পদে  নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা :– যে সকল প্রার্থী আই.সি.ডি.এস অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য আবেদন করবে তাদের অবশ্যই কোন শিক্ষিত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক অথবা মাধ্যমিক সমতুল্য কোন পরীক্ষায় পাস করতে হবে।

 আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অবশ্যই যে কোনো স্কুল থেকে শুধু অষ্টম শ্রেণী পাস করতে হবে।

বয়স :- যে সকল প্রার্থী উপরিক্ত দুটি পদের জন্য আবেদন করবে তাদের সর্বনিম্ন বয়স হতে হবে ১৮ বছর ও সর্বোচ্চ বয়স হতে হবে ৪৫ বছরের মধ্যে। আর সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীদের চাকরিপ্রার্থীদের বয়সের ছাড় দেওয়া হবে।

বেতন :- যারা ICDS অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করবেন তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৮,২৫০ টাকা। পরবর্তীকালে বেতন বৃদ্ধি করা হবে।

   যে সকল প্রার্থী ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরি করবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৫,৩০০ টাকা। পরবর্তীকালে বেতন বৃদ্ধি করা হবে।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থীরা আবেদন করবে তাদের প্রথমে অনলাইনের মাধ্যমে আবেদন করে অফ লাইনের মাধ্যমে আবেদন করতে হবে।  

অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে সরাসরি অনলাইনে এ আবেদন জানাতে পারেন। নিচে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক ও অফিসিয়াল নোটিশ দেওয়া আছে যেগুলি ভালো করে পড়ে অনলাইনে নিজেরাই আবেদন করতে পারবেন।মোবাইল দিয়ে বা কম্পিউটার দিয়েও নিজেরা আবেদন জানাতে পারবেন।

এখানে আবেদন করার সময় কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে। যে সকল ডকুমেন্টগুলি প্রয়োজন সেগুলি স্ক্যান করে আপলোড করে দিতে হবে। আপলোড করা হয়ে গেলে সাবমিট করে দিতে হবে। সাবমিট করার পর তার একটি প্রিন্ট আউট বার করে আপনাদের কাছে রেখে দেবেন।

 এবার এই অ্যাপ্লিকেশন ফর্ম এর চেয়ে প্রিন্ট আউটটি বার করে রেখেছেন ওই প্রিন্ট আউটটি ও সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টের জেরক্স একটি মুখবন্ধ খামে ভরে দিতে হবে। খামের উপর আপনি যে পদের জন্য আবেদন করতে চান সেই পদের নাম লিখতে হবে। তারপর নির্দিষ্ট সময়ের মধ্যে কোচবিহার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- যে ডকুমেন্টগুলি অনলাইনে আবেদনের সময় অথবা অফলাইনে আবেদন করার সময় দিতে হবে সেগুলি হল –

১. বয়সের প্রমাণপত্র হিসেবে জন্ম সার্টিফিকেট বা মাধ্যমিকের এডমিট কার্ড।

২. শিক্ষাগত যোগ্যতা সার্টিফিকেট হিসেবে অষ্টম শ্রেণী পাসের মার্কশিট অথবা মাধ্যমিকের মার্কশিট।

৩. কাস্ট সাটিফিকেট।

৪. এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

৫. নিজস্ব স্বাক্ষর।

নিয়োগ প্রক্রিয়া :- এখানে আবেদনকারী পার্থীর নামের লিস্ট তৈরি হবে। এই শর্ট লিস্টে যে সকল প্রার্থীর নাম থাকবে তাদের প্রথমে একটি ৯০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। যেখানে মাতৃভাষা রচনা লেখার উপর ১৫ নম্বর , পাটিগণিতের উপর ২০ নম্বর, পুষ্টি জনস্বাস্থ্য মহিলাদের অবস্থান বিষয়ক প্রশ্ন এর ওপর 15 নম্বর, ইংরেজি ভাষা থেকে 20 নম্বর এবং সাধারণ জ্ঞান থেকে 20 নম্বর। যে সকল প্রার্থী এই পরীক্ষাতে উত্তীর্ণ হবে তাদের আরো একটি শর্ট লিস্ট তৈরি করা হবে। তারপর সেই সকল প্রার্থীদের ১০ নম্বরের একটি ইন্টারভিউ নেওয়া হবে। তারপর এই দুই পরীক্ষার ওপর একটি মেরিট লিস্ট তৈরি করা হবে, সেই মেরিট লিস্টে যে সকল প্রার্থীদের নাম থাকবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে।

 আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- ইতিমধ্যেই এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন প্রক্রিয়া চলবে ১৭/০৪/২০২৩ তারিখ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE


Join Telegram Channel : CLICK HERE

Leave a comment