আবারো মাধ্যমিক পাশে ভারতীয় রেলে বিপুল পরিমাণে গ্রুপ ডি নিয়োগ | RRB group-D Recruitment 2023

 পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য আবারো নতুন করে বিশাল বড় একটি সুখবর। এ সমস্ত চাকরি-বাকরি মাধ্যমিক পাস করে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য আজকের এই সুখবরটি। দীর্ঘদিন পর অবশেষে আবারো ভারতীয় রেলে প্রচুর পরিমাণে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে এই কর্মী নিয়োগ করা হবে ভারতীয় রেলের তরফ থেকে, দীর্ঘদিন পর অবশেষে আবারো নতুন করে এই নিয়োগ। এখানে পুরুষ ও মহিলা সকল ধরনের চাকরি প্রার্থীরাই আবেদনের সুযোগ পাবেন। যারা যারা ভারতীয় রেলের গ্রুপ ডি পদে আবেদন করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য ভালোভাবে আলোচনা করা হলো।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস।

পদের নাম: ভারতীয় রেলের মূলত গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে।

বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪২ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। ওবিসি চাকরি প্রার্থীরা তিন বছর এবং এসসিএসটি চাকরি প্রার্থীরা পাঁচ বছর বয়সের ছাড় পাবেন।

বেতন: যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করবেন তাদের সরকারি নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পে কমিশন অনুযায়ী চাকরিপ্রার্থীরা এখানে বেতন পাবেন। মোটামুটি এখানে চাকরিপ্রার্থীরা ২৫ থেকে ২৭ হাজার টাকা পর্যন্ত বেতন পাবেন। বেতনের সঙ্গে চাকরিপ্রার্থীদের আরো এক্সট্রা 1900 টাকা গ্রেট পে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি: এখানে আবেদন করতে হলে চাকরি-প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে চাকরিপ্রার্থীরা অনলাইনে আবেদন জানাতে পারবেন এখানে নিজেরাই মোবাইল দিয়ে বা কম্পিউটারের মাধ্যমে আবেদন করতে পারবেন। এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করতে হবে এবং রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে পরবর্তীকালে ইউজার আইডি অফ পাসওয়ার্ড দিয়ে লগইন করে মূল ফর্মটি ফিলাপ করতে হবে মূল ফর্মটি ফিলাপের সঙ্গে চাকরিপ্রার্থীদের ফটো ও সিগনেচার আপলোড করতে হবে। সবশেষে আবেদন পত্রটি সম্পন্ন হয়ে গেলে প্রিন্ট আউট করে রেখে দিতে হবে।

নিয়োগ পদ্ধতি: এখানে আবেদন করার পরে চাকরিপ্রার্থীদের প্রথমে কম্পিউটার বেস পরীক্ষা দিতে হবে এবং এই পরীক্ষায় পাশ করলে পরবর্তীকালে ডকুমেন্টস ভেরিফিকেশন ও ফিটনেস টেস্ট করে চাকরিপ্রার্থীদের কাজে নিযুক্ত করা হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ: এখানে সরাসরি অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ৭/০৪/২০২৩  সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৬/০৫/২০২৩ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা খুব দ্রুতই আবেদন করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment