আবারো মাধ্যমিক পাশে ভারতীয় রেলে হাজার হাজার শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ | 10 Pass RRB Group-D Recruitment 2022-23

 

সরকারি চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। সুখবরটি জানাচ্ছে ভারতীয় রেল বিভাগ পক্ষ থেকে। বিগত কিছু দিন আগে ভারত সরকার এক বিজ্ঞপ্তিতে বলেছেন, যে চলতি বছরে ভারত সরকারের বিভিন্ন সরকারি  বিভাগে কয়েক লক্ষ কর্মী নিয়োগ করা হবে। সেই মতে মাননীয় রেলমন্ত্রী স্বয়ং এই নিয়োগের লক্ষ্যমাত্রা বেধে দেন ভারতীয় রেল বিভাগ কে। ইতিমধ্যেই ভারতীয় রেল বিভাগের কয়েক লক্ষ গ্রুপ ডি এবং এনটিপিসি কর্মী নিয়োগের প্রক্রিয়াটি দ্রুত গতিতে চলছে। এই প্রক্রিয়াগুলি চলাকালীনই পুনরায় আবার রেল কর্মী নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত করল ভারতীয় রেল বিভাগ। সরকারের নির্দেশ মতো বিভিন্ন ধাপে ধাপে কর্মী নিয়োগের প্রক্রিয়া চলবে। ভারতীয় রেল বিভাগ ন্যূনতম মাধ্যমিক  শ্রেণি পাশ যোগ্যতায় প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে। তাই আপনার যদি শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাস থেকে হয়ে থাকে। এবং আপনি যদি ভারত বর্ষের যেকোনো রাজ্যের স্থায়ী বাসিন্দা হয়ে থাকে। তাহলেই আপনি এই রেল বিভাগের উক্ত বিভিন্ন পদের জন্য আবেদনটি করতে পারবেন। তো আসুন বন্ধুরা জেনে নেওয়া যাক রেল বিভাগের এই পদে আবেদন প্রক্রিয়া, আবেদন করতে গেলে প্রার্থীর ন্যূনতম বয়স কত চাওয়া হয়েছে, প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা কি কি চাওয়া হয়েছে এবং কতদিন থেকে কতদিন পর্যন্ত আপনারা আবেদনটি করতে পারবেন। বিস্তারিত চাকরি সংক্রান্ত খুঁটিনাটি তথ্য জেনে নিন  নিম্নলিখিত প্রতিবেদনের মাধ্যমে।

☆ এমপ্লয়মেন্ট নাম্বার:-

রেলের এই কর্মী নিয়োগ  এর এমপ্লয়মেন্ট নাম্বারটি হল RRC/CR/AA/2023

☆ শূন্য পদের নাম:-

ভারতীয় রেল বিভাগের আপ্রেন্টিসশিপ এর একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে।

☆ মোট শূন্য পদ:-

ভারতীয় রেল বিভাগের এই আপ্রেন্টিসশিপ পদের মোট শূন্য পদ রয়েছে ২৪২২ জন।

☆ কোন কোন ট্রেডে নিয়োগ করা হবে:-

এখানে  রেল বিভাগে ট্রেডার্স, ফিটার, কার্পেন্টার, ওয়েল্ডার, প্রিন্টার, টেইলার, ইলেকট্রিশিয়ান সহ বিভিন্ন ট্রেডে নিয়োগ করা হবে।

☆ শিক্ষাগত যোগ্যতা:-

রেলের উক্ত পথগুলির তে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে মাধ্যমিক পাসে কমপক্ষে ৫০ শতাংশ নাম্বার। তার পাশাপাশি  সংশ্লিষ্ট ট্রেডে ডিপ্লোমা করে থাকলে চাকরি প্রার্থীরা আবেদনটি সরাসরি করতে পারবেন।

☆ পার্থির বয়স সীমা:-

এখানে প্রার্থীর বয়স যা হয়েছে ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে। তবে SC ST এবং OBC ও অন্যান্য সংরক্ষিত প্রার্থীরা বয়সের ক্ষেত্রে যথাক্রমে পাঁচ বছরের ও তিন বছরের অতিরিক্ত ছাড় পেয়ে যাবেন।

☆ আবেদন করার পদ্ধতি:-

রেল বিভাগের আপ্রেন্টিসশিপ উক্ত পথগুলিতে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে।

●এর জন্য আপনাকে প্রথমে রেলের অফিশিয়াল ওয়েবসাইট www.rrccr.com গিয়ে রেজিস্ট্রেশনটি সম্পূর্ণ করতে হবে।

●রেজিস্ট্রেশন টি সম্পূর্ণ হলে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনাদের সামনে আবেদন ফরমটি ওপেন হয়ে যাবে।

●তারপর আপনারা আবেদন ফর্মে চাওয়া তথ্য অনুযায়ী যথাযথ ভাবে আপনার সঠিক নাম ঠিকানা এবং শিক্ষাগত যোগ্যতা বিস্তারিত লিখে ফর্মটিকে পূরণ করবেন।

●ফর্মটি পূরণ করা হলে আপনাদের শিক্ষাগত যোগ্যতা এর সার্টিফিকেট প্রভৃতি স্ক্যান কপি আপলোড করে করবেন।

●পরবর্তীতে আপনাদের আবেদন ফি জমা করার মাধ্যমে আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে ।

☆ আবেদন ফি:-

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে ১০০ টাকা আবেদন ফি দিতে হবে। তবে SC/ST সংরক্ষিত শ্রেণী চাকরিপ্রার্থীদের এখানে কোনরকম আবেদন মূল্য দিতে হবে না।

☆ আবেদনের শেষ তারিখ:-

 এখানে সরাসরি অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১৫ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে এবং আবেদনের শেষ তারিখটি হল ১৫ ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: Registration / CLICK HERE

Leave a comment