আবারো পশ্চিমবঙ্গ পুলিশে মাধ্যমিক পাশে হাজার হাজার কর্মী নিয়োগ, আবেদন করুন | WB Police Recruitment

 বাংলার চাকরি প্রার্থীদের জন্য সুখবর। যারা দীর্ঘদিন ভালো চাকরির প্রতীক্ষায় বসে ছিলেন তাদের দিন ঘুরতে চলেছে। কারণ পশ্চিমবঙ্গে রাজ্য পুলিশের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে। এখানে কয়েক হাজার কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি মাধ্যমিক পাস হয়ে থাকেন তাহলে এখানে সরাসরি আবেদন করতে পারবেন। বন্ধুরা বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার বিভিন্ন নিয়োগ দুর্নীতি মামলায় ফেসে রয়েছে। তাই সরকার তাদের ভাবমূর্তি ঠিক করতে একে একে নতুন নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করছে। তাই রাজ্য পুলিশের কনস্টেবল পদে কর্মী নিয়োগের প্রক্রিয়া সমাপ্ত হতে না হতেই আবার পুনরায় নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে যা সাড়া ফেলেছে চাকরিপ্রার্থীদের মনে। আজকে আমাদের এই প্রতিবেদনে রাজ্য সরকারের এই নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখুন।

শূন্য পদের সংখ্যা:

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে রাজ্য পুলিশের যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে এখানে শূন্য পদ প্রচুর রয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে ২৩৫৬ জন মোট শূন্য পদ রয়েছে। এছাড়াও নিয়োগ চলাকালীন এই শূন্য পদ সংখ্যা আরো বাড়তে পারে।

বয়স সীমা:

রাজ্য পুলিশ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী যে সকল চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে তারাই এই পদের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরি প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে। যথা- ওবিসি চাকরি প্রার্থীরা ৩ বছরের বয়সের ছার পাবেন। অন্যদিকে এসটি, এসটি চাকরি প্রার্থীরা ৫ বছরের অতিরিক্ত বয়সের ছাড় পেয়ে যাবে।

✓আবেদন মূল্য:

এখানে আবেদন করতে হলে সাধারণ ও ওবিসি চাকরি প্রার্থীদের ১৭০ টাকা আবেদন মূল্য দিতে হবে। অন্যদিকে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থী যথা এসসি, এসটি দের মাত্র ২০ টাকা আবেদন মূল্য দিতে হবে।

শিক্ষাগত যোগ্যতা:

রাজ্য পুলিশের এই পদে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই বাংলা পড়তেও লিখতে জানতে হবে। এছাড়াও চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। 

আবেদন পদ্ধতি:

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তার জন্য সর্বপ্রথম আপনাকে পশ্চিমবঙ্গ পুলিশ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসের ওয়েবসাইটে যাওয়ার পর কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

• একটি বৈধ মোবাইল নাম্বার ওই ইমেইল আইডি দিয়ে সর্বপ্রথম আবেদনকারী কে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন হয়ে গেলে সেই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করলেই আবেদন পেজটি আপনাদের সামনে খুলে যাবে।

• এরপর আবেদন পেজে উল্লেখিত সঠিক তথ্য গুলি যথা আবেদনকারীর নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, যথাযথভাবে পূরণ করতে হবে।

• আবেদন ফরমটি পূরণ হয়ে গেলে, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার নথিপত্র গুলো আপলোড দিতে হবে।

• সবশেষে আবেদন মূল্য জমার মাধ্যমে আপনাদের আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

✓প্রয়োজনীয় নথিপত্র:

রাজ্য পুলিশের এই পদে আবেদন করতে হলে, আবেদনকারীর প্রয়োজনীয় নথিপত্র গুলি হল-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড ও ভোটার কার্ড।

৩.মাধ্যমিক পাশের সার্টিফিকেট ও মার্কশিট।

৪.জাতিগত সংশয় পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর সম্প্রতি তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো সিগনেচার।

    এছাড়াও আপনারা যদি এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পেতে চান, তাহলে এর অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। আমাদের এই প্রতিবেদনের নিচে এর অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেয়া রয়েছে সেখানে গিয়ে সরাসরি দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment