আবারো নতুন করে মাধ্যমিক পাশে ভারতীয় রেলের বিপুল পরিমাণে গ্রুপ ডি নিয়োগ | RRB Group-D Recruitment 2023

 সুখবর সুখবর সুখবর আমাদের অনেকেরই ইচ্ছা আমরা রেলে চাকরি করব কিন্তু আমার মনে মনে ভাবি যে রেলে চাকরি করতে হলে হয়তো অনেক দূর পড়াশোনা করতে হয় তা না হলে হয়তো  চাকরি পাওয়া যাবে না তাই অনেকের মনে একটা সুপ্ত ইচ্ছা থাকে রেলে চাকরি করার। কিন্তু আমরা বেশি দূর পড়াশোনা করতে না পারার জন্য সে স্বপ্নটা আর পুরন করতে পারিনা । কিন্তু আমি আজকে এমন একটি পদে কথা বলব যেখানে নূন্যতম মাধ্যমিক পাস যোগ্যতাতেও রেলে চাকরি করার সুযোগ পাবেন প্রার্থীরা। এই পদের জন্য আবেদন করতে পারবে রাজ্যের সকল প্রার্থীরা । আর এই পথে চাকরি করার আরও একটু সুবিধা হচ্ছে এখানে প্রার্থীদের এক বছরের ট্রেনিং অর্থাৎ অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণের মাধ্যমে প্রার্থীদের চাকরিতে নিয়োগ করা হবে। আর এই প্রশিক্ষণ চলাকালীন ও প্রার্থীদের প্রতি মাসে প্রায় মোটা অংকের স্টাইপেন্ড ও দেওয়া হবে। এছাড়া এখানে শুধুমাত্র যে মাধ্যমিক পাস প্রার্থীরা যে আবেদন করতে পারবে এমনটা নয় আরো উচ্চশিক্ষিতরা অর্থাৎ উচ্চ মাধ্যমিক পাস, গ্রেজুয়েশন পাস সকলে এখানে আবেদন করতে পারবে। চলুন তাহলে আর দেরি কেন এখানে আবেদন করতে হলে কি কি যোগ্যতা থাকা প্রয়োজন সেগুলি সমস্ত নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো।

নিয়োগকারী সংস্থা :- কেন্দ্রীয় সরকারের অধীনস্থ Non Western Railway Requirement Cell এর পক্ষ থেকে 238 টি পদে কর্মী নিয়োগ করা হবে ।

পদের নাম :- মাধ্যমিক পাশে রেলে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে গ্রুপ-ডি তথা Loco Pilot পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা যে সকল প্রার্থী উপরিক্ত পদের জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা :- হতে হবে নূন্যতম মাধ্যমিক পাস তারপর সংশ্লিষ্ট পদ সম্বন্ধে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে । অর্থাৎ লোকো পায়লট সম্বন্ধে পড়াশোনা করতে হবে তাহলেই আবেদন করতে পারবেন।

বয়স :- যে সকল প্রার্থীরা উপযুক্ত পদের জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের 01/07/2023 অনুযায়ী বয়স হতে হবে 42 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের যেমন বয়সের চাপ থাকে তেমনি বয়সের ছাড় থাকবে অর্থাৎ এসটি ,এসসিদের জন্য পাঁচ বছরের ওবিসি দের জন্য তিন বছরের বয়সের ছাড় থাকবে।

স্টাইপেন্ডের পরিমান :- যে সকল প্রার্থীর লোকো পাইলট পদের জন্য সিলেক্ট হবে তাদের যেহেতু এক বছরের একটি প্রশিক্ষণ করানো হবে সেখানে প্রত্যেক মাসে প্রার্থীদের স্টাইপেন্ড দেওয়া হবে 19,00 টাকা করে।

 

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য এই পোস্টটির নিচে একটি অফিসিয়াল নোটিস আছে সেখানে একটি লিঙ্ক আছে সেখান থেকেও আপনারা আবেদন করতে পারেন অথবা এই লিংকে www.rrcjaipur.in ক্লিক করুন আবেদন করতে পারেন। ওই লিংকে ক্লিক করার পর GDCE Online /E application এই লিংকে ক্লিক করতে হবে। তারপর রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর User ID and password দিয়ে লগইন করতে হবে। সেখানে আপনারা দেখতে পাবেন একটি পেজ ওপেন হবে অ্যাপ্লিকেশন ফরমেট সেই ফর্মে আবেদনকারী সমস্ত ডকুমেন্ট ফিলাপ করতে হবে। ফিলাপ হয়ে গেলে Save And Next Button এ ক্লিক করতে হবে । আর যে সকল ডকুমেন্ট এখানে চাইবে সেই সকল ডকুমেন্টের স্ক্যান করে আপলোড করতে হবে আপলোড হয়ে গেলে সবশেষে আবেদন পত্রটি সাবমিট করে দিতে হবে। সাবমিট এরপর ওই ফর্মের একটি প্রিন্ট আউট বার করে আপনার কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্ট :-  অনলাইনে আবেদন করার সময় যে সকল ডকুমেন্ট গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল –

1. বয়সের প্রমাণপত্র হিসেবে জন্ম সার্টিফিকেট অথবা মাধ্যমিকের এডমিট কার্ড।

2. শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট হিসেবে মাধ্যমিকের মার্কশিট উচ্চ মাধ্যমিকের মার্কশিট অথবা গ্রাজুয়েশনের মার্কসিট যার যে মার্কশিট আছে সেটি আপলোড করতে হবে।

3. আধার কার্ড /ভোটার কার্ড/ প্যান কার্ড

4. ITI কোর্সের সার্টিফিকেট।

5. যদি কোন অভিজ্ঞতা সার্টিফিকেট থাকে তাহলে সেটি।

6. কাস্ট সার্টিফিকেট

7. পাসপোর্ট সাইজের ছবি

8. নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

9. লেফট থাম্ব ইমপ্রেসন স্ক্যান করা।

নিয়োগ প্রক্রিয়া :- এখানে সেরকমভাবে লিখিত পরীক্ষা নেয়া হবে না ।তবে কম্পিউটার বেসড একটি পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষা যদি উত্তীর্ণ হয় তাহলে তাদের একটি লেটার পাঠানো হবে ট্রেনিংয়ে জয়েন করার জন্য। তারপর এক বছরের ট্রেনিং করানো হবে ট্রেনিং শেষে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- এখানে এখনো আবেদন প্রক্রিয়া চালু হয়নি আমরা জাস্ট আপনাদের আগে থেকে জানিয়ে রাখলাম। এই আবেদন প্রক্রিয়া শুরু হবে গত 07/04/2023 তারিখ বেলা 10 টা থেকে। আর এই পথের জন্য আপনারা আবেদন করতে পারবেন 06/05/2023 তারিখ পর্যন্ত। 

   আপনাদের যদি আমাদের পেজের খবর ভালো লেগে থাকে তাহলে পেজটি অবশ্যই সাবস্ক্রাইব করবেন। আর রোজ নতুন নতুন আপডেট পাওয়ার জন্য অবশ্যই আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হবেন‌। সেখানে প্রতিদিন নিউজ আপলোড করা হয় চাকরিপ্রার্থীদের সুবিধার্থে।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment