অষ্টম শ্রেণী পাস ও মাধ্যমিক পাশে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment

  

আপনি কি মাধ্যমিক পাস অথবা অষ্টম শ্রেণী পাস করে কোন চাকরির খোঁজ করছেন তাহলে আপনার জন্য চলে গেল নতুন করে চাকরির একটি বিশাল বড় সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্যই মূলত এই সুখবরটি। মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও ব্লকে ব্লকে শুরু হয়েছে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের নিয়োগের বিজ্ঞপ্তি। যে সমস্ত চাকরিপ্রার্থীরা মাধ্যমিক পাশ করে রয়েছেন তারাই এখানে আবেদন করার সুযোগ পাবেন এবং মাধ্যমিক পাশে আইসিডিএস অঙ্গনারী ও সহায়িকা পদে চাকরি করতে পারবেন। দীর্ঘ কয়েক বছর পর অবশেষে রাজ্যে এত বড় বিশাল একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, তাই যারা এখানে চাকরি করতে ইচ্ছুক তারা অবশ্যই বিস্তারিতভাবে এই খবরটি জেনে নিতে পারেন। নিচে এই চাকরির সম্বন্ধে বিস্তারিত তথ্য ও আলোচনা করা হলো।

পদের নাম: এখানে যে পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেটি হল পশ্চিমবঙ্গের ICDS অঙ্গওনারী কর্মী ও সহায়িকা পদে কর্মী।

শিক্ষাগত যোগ্যতা:  এখানে আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীদের অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে এবং সহায়িকা পদে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীদের শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস হতে হবে।

ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ:

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস।

বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর নূন্যতম বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: এখানে যারা চাকরি করবেন তাদের প্রতি মাসে ৮২৫০ টাকা করে বেতন দেওয়া হবে।

ICDS অঙ্গনওয়াড়ি সহায়িক নিয়োগ:

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র অষ্টম শ্রেণি পাস।

বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর নূন্যতম বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: এখানে যারা চাকরি করবেন তাদের প্রতি মাসে ৬৩০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া: যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন। আপনারা সরাসরি অফিশিয়াল নোটিফিকেশন থেকে আবেদনের লিংক পেয়ে যাবেন এবং সেখান থেকে আপনারা সরাসরি আবেদন করতে পারবেন। এখানে অনলাইনে আবেদনের সময় চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করতে হবে এবং চাকরিপ্রার্থীরা সরাসরি মোবাইল দিয়ে কম্পিউটারের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস: এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্ট এর প্রয়োজন সেগুলি হল-

1. মাধ্যমিক পাস অথবা অষ্টম শ্রেণী পাস সার্টিফিকেট

2. আধার কার্ড বা ভোটার কার্ড বা রেশন কার্ড

3. পাসপোর্ট সাইজের ফটোকপি

4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে

5. স্থায়ী বাসিন্দা প্রমাণপত্র

নিয়োগ পদ্ধতি: এখানে চাকরিপ্রার্থীদের প্রথমে 90 নাম্বারে লিখিত পরীক্ষা দিতে হবে যারা উত্তীর্ণ হবেন তাদের পরবর্তীকালে 10 নাম্বারের ইন্টারভিউ দিতে হবে এবং এখানে পাস করলে পরবর্তীকালে ডকুমেন্টস ভেরিফিকেশন এর মাধ্যমে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ: এখানে সরাসরি অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 10/12/2022 তারিখ থেকে এবং অনলাইনে আবেদন চলবে 07/01/2023 তারিখ পর্যন্ত। 


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment