অষ্টম শ্রেণী পাসে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ | Post Office Group-D Recruitment 2023

 আমাদের মধ্যে অনেকেই হয়তো খুব বেশি দূর পড়াশোনা করতে পারেনি হয়তো অষ্টম শ্রেণী পাস করে বসে আছেন। তারা হয়তো ভাবছে একটা চাকরি করার কথা কিন্তু পড়াশোনা কম করার কারণে হয়তো ভাবছেন চাকরি পাবেন না । এটা ভাবা স্বাভাবিক কারণ এখনকার দিনে দাঁড়িয়ে যারা প্রচুর পড়াশোনা করেছে তারাই চাকরি পাচ্ছে না আর যারা কম পড়াশোনা করেছে তারা কি করে পাবেন এটাই হয়তো ভাবছেন। আপনার এই ভাবনা যে খুব একটা ভুল নয়, সেটাও ঠিক কিন্তু আপনি যদি চেষ্টা চালিয়ে যান তাহলে আপনি অষ্টম শ্রেণী পাস করো চাকরি পেতে পারেন। অষ্টম শ্রেণী পাস চাকরি প্রার্থীদের ভুল ভাঙিয়ে ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এছাড়া অফিসিয়াল বিজ্ঞপ্তি তো এটাও জানানো হয়েছে যে এখানে প্রার্থীদের কোন রকম লিখিত পরীক্ষা নেয়া হবে না শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমেই চাকরিতে নিয়োগ করা হবে। এখানে অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে উচ্চ শিক্ষিতরাও আবেদন করতে পারবে। আবেদন করতে পারবে গোটা ভারতের মানুষ। তো আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক চাকরি করার জন্য কি কি যোগ্যতা থাকা প্রয়োজন।

শূন্য পদের নাম :- 

অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে যে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মূলত Skilled Artisans পদে কর্মী নিয়োগ করা হবে বলে । Skilled Artisans পদের অন্তর্গত Motor Vehicle Electrician ও Motor Vehicle Mechanic ট্রেড গুলিতে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা :- 

উপরে একটু দুটি ট্রেডে চাকরি করার জন্য প্রার্থীদের অবশ্যই কোন রাজ্য সরকার বা কেন্দ্র সরকার স্বীকৃত যে কোনো Technical Institution থেকে উপর উক্ত যেকোন ট্রেডের মধ্যে একটি ট্রেডে কোর্স কমপ্লিট করতে হবে এবং তার সার্টিফিকেট থাকতে হবে। 

অথবা কোন সরকারি স্কুল থেকে অষ্টম শ্রেণী পাস করতে হবে। তার সাথে উপরিউক্ত দুটি ট্রেডের মধ্যে যেকোনো একটি ট্রেডে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। 

এছাড়াও Motor Vehicle Mechanic পদের জন্য যারা আবেদন করবে তাদের অবশ্যই ভারী যানবাহন চালানোর অভিজ্ঞতা থাকতে হবে। এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

 বয়স :- 

এই পদে আবেদন করতে হলে আবেদনকারী ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। বয়সের হিসাব ধরা হবে ০১/০৭/২০২৩ তারিখ অনুযায়ী। এছাড়া ST, SC candidated এর জন্য ৫ বছর ও OBC ক্যান্ডিডেটের জন্য ৩ বছরের বয়সের ছাড় দেওয়া হবে।

বেতন :- 

এই পদগুলিতে যে সকল প্রার্থী চাকরি করবে তাদের প্রতি মাসে ১৯৯০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া :- 

এখানে আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে এই নিউজ এর নিচে একটি লিংক দেওয়া আছে সেই লিংকে ক্লিক করে ওয়েবসাইটটি ওপেন করে নিতে হবে। 

অথবা www.indiapost.gov.in এই লিংকে ক্লিক করে পেজটি ওপেন করে নিতে পারেন। তারপর স্কল করে তিন নম্বর পেজে একটি অ্যাপ্লিকেশন ফরমেট দেখতে পাবেন সিটি ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিতে হবে। ওই ফোনটিতে আপনার নাম বাবার নাম অথবা স্বামীর নাম ঠিকানা , বয়স বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার এছাড়া আপনি যে ট্রেডের জন্য ফরম ফিলাপ করছেন সেই ট্রেডের নাম লিখে ফরমটা ফিলাপ করে নিতে হবে। তারপর আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ফটো আটকে দিতে হবে ও নিজস্ব স্বাক্ষর করতে হবে। 

তারপর ওই আবেদন পত্রের সাথে আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথিপত্র এছাড়া প্রয়োজনীয় ডকুমেন্ট জেরক্স করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। তারপর সবকিছু একটি খামে ভরে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র :-

 খামের ভেতর এইগুলি জেরক্স করে দিতে হবে।

১. অষ্টম শ্রেণী পাশের মার্কশীট বা উচ্চ শিক্ষাগত যোগ্যতার মার্কশিট।

২. আধার কার্ড বা ভোটার কার্ড। 

৩. ট্রেড কোর্সের সার্টিফিকেট

৪. অভিজ্ঞতা সার্টিফিকেট 

৫. কাস্ট সাটিফিকেট।

৬. পাসপোর্ট সাইজের ছবি।

৭. নিজস্ব সিগনেচার।

৮. বৈধ ড্রাইভিং লাইসেন্স।

নিয়োগ প্রক্রিয়া :- 

এখানে কোনরকম পরীক্ষা নেয়া হবে না। সরাসরি স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনপত্র জমা দেওয়ার তারিখ ও ঠিকানা :- ইতিমধ্যে এখানে আবেদনপত্র জমা নেয়া শুরু হয়ে গেছে এই আবেদনপত্র জমা নেওয়া হবে ১১/০৩/২০২৩ তারিখ পর্যন্ত। আবেদনপত্র জমা দেওয়ার ঠিকানা হলো –

To, The Manager , Mail Motor Service , GPO Compound , Civil Lines , Nagpur – 440001.

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE:CLICK HERE

Leave a comment