অষ্টম শ্রেণী পাসে ও মাধ্যমিক পাসে ICDS কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2023

  যে সমস্ত চাকরিপ্রার্থীরা পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং দীর্ঘদিন ধরে চাকরির খোঁজ করছেন তাদের জন্য চলে এলো বিশাল বড় একটি সুখবর। পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থী হলে এবার ঘরে ঘরে চাকরি। একের পর এক পশ্চিমবঙ্গের নতুন নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। এরই মধ্যে পশ্চিমবঙ্গে আবারো নতুন একটি এই চাকরির বিজ্ঞপ্তিটি প্রকাশিত করেছে ICDS তথা পশ্চিমবঙ্গের অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের। যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ব্লকে ব্লকে একাধিক গ্রামে এই কর্মী নিয়োগ করা হবে। এখানে অষ্টম শ্রেণী পাস হলেও চাকরি পেয়ে যাবেন এমনকি মাধ্যমিক পাস হলেও চাকরি পেয়ে যাবেন। দীর্ঘদিন ধরে এই নিয়োগের অপেক্ষায় বসে ছিলেন চাকরি প্রার্থীরা। কারণ দীর্ঘদিন বাদে রাজ্যে ICDS পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। তাই আপনি এখানে আবেদন করতে চাইলে আমাদের প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন। আজকে আমাদের প্রতিবেদনে ICDS কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

পদের নাম: 

এখানে যে পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই পদের নাম হলো ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও ICDS অঙ্গনারী সহায়িকা।

শিক্ষাগত যোগ্যতা:

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোন স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। অন্যদিকে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস করে থাকলেই আবেদন করতে পারবেন।

মাসিক বেতন:

ICDS অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরিপ্রার্থীদের মাসিক বেতন ৯০০০ থেকে ১২০০০ টাকার মধ্যে দেয়া হবে। এর পাশাপাশি অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরিপ্রার্থীদের মাসিক নূন্যতম বেতন ৩০০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০ টাকা পর্যন্ত দেয়া হবে।

বয়স সীমা:

এখানে চাকরি করতে হলে বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এছাড়াও রিজাভ ক্যাটাগরির চাকরি প্রার্থীরা এখানে বয়সের বিশেষ ছাড় পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি:

এ আবেদন প্রক্রিয়াটির সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে করতে হবে। তার জন্য সর্বপ্রথমে আপনাদের এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অথবা নিচের লিংক দেওয়া থাকবে যেখানে ক্লিক করে প্রথমেই চাকরিপ্রার্থীদের রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরের লগইন করে বিস্তারিত আবেদনটি সম্পন্ন করতে পারবে। এরপর ফটো ও সিগনেচার আপলোড করতে হবে এবং সবকিছু সম্পূর্ণ হয়ে গেলে ফাইনাল সাবমিট করে আবেদন পত্রটি জমা দিতে হবে।

নিয়োগ প্রক্রিয়া:

অঙ্গনওয়াড়ি কর্মী পদে প্রার্থী বাঁছাই জন্য ৯০ নম্বর একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের পরবর্তীকালে ১০ নম্বরের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে।

আবেদনের তারিখ:

জেলাভিত্তিক বিভিন্ন ব্লকে আবেদনের তারিখ ভিন্ন রয়েছে। তবে এই বিজ্ঞপ্তিতে যে জেলার নিয়োগ প্রক্রিয়ার কথা বলা হয়েছে, এই জেলায় নিয়োগ প্রক্রিয়া আগামী ১০ ই আগস্ট ২০২৩ তারিখ থেকে শুরু হয়েছে যা চলবে ০৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র গুলি হল-

১.জন্ম প্রমান পত্র।

২.শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৩.রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।

৪.পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড ও আধার কার্ড।

৫.সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৬.জাতিগত সংশাপত্র, বাধ্যতামূলক নয় যদি থাকে।

৭.এছাড়াও অন্যান।

যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা অবশ্যই নিচের দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে ভালো করে পড়বেন তারপর আবেদন করবেন।

OFFICCIAL NOTICE:CLICK HERE

APPLY NOW:CLICK HERE

Leave a comment