অষ্টম শ্রেণী পাশে প্রচুর পরিমাণে গ্রুপ সি এবং গ্রুপ-ডি কর্মী নিয়োগ | 8th pass Group-D Recruitment

 ভারতবর্ষের বুকে আজ বেকার যুবক যুবতীর সংখ্যা অগুনতি। তারা যেন তাদের বেকারত্বে মাথায় হাত দিয়ে বসে রয়েছে তারা পারছে না উঠে দাঁড়াতে মেরুদন্ড সোজা করে। কিন্তু তাদের নেই মেরুদন্ড সোজা করে দাঁড়ানোর উপায়। এর পিছনে একটাই কারন আজো পর্যন্ত মানুষের মনে দাগ কেটে যায়, সেটা হল কোভিদ নাইনটিন। এই কোভিদ নাইনটিন এর কারণেই হাজার হাজার পশ্চিমবঙ্গবাসী আজ বেকার এবং দরিদ্র যন্ত্রনায় নিপীড়িত। এই বেকার সমস্যা দূরীকরণের জন্য আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার ইতিমধ্যেই একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছিলেন। সেটি হল গ্রুপ সি এবং গ্রুপ ডি পদের জন্য নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি।

এই গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে তিনি বিপুল পরিমাণ কর্মী নিয়োগের এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলেন। ইতিমধ্যেই সেটি প্রকাশিত হয়েছিল এবং তার আবেদনের শেষ তারিখ ও ঘনিয়ে আসছে। আপনি যদি এখনও পর্যন্ত এই পদগুলিতে আবেদন করে না থাকেন তাহলে ইতিমধ্যেই অতি শীঘ্রই পদগুলির জন্য আপনি আবেদন করুন নির্দিষ্ট সময়সীমা পেরোনোর আগেই।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে আপনি যদি এই পদগুলির জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে এখানে কি কি শূন্য পদ রয়েছে? এবং এখানে যদি আপনি আবেদন করেন তাহলে আপনার আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার কি প্রয়োজন আছে? এবং এখানে যদি আপনি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা কত হতে হবে? এবং এখানে যদি আপনি আবেদন করেন সেক্ষেত্রে আপনি কিভাবে আবেদন করবেন? এবং আবেদন করার জন্য প্রয়োজনীয় কি কি নথি লাগবে? এবং এখানে আবেদন করলে যদি আপনি নিয়োগ হন সেক্ষেত্রে আপনার এখানে কত টাকা বেতন দেওয়া হবে? সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

শূন্যপদ:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা যে পদগুলিতে কর্মী নিয়োগ করতে চলেছে প্রধান সেই পদ দুটি হল গ্রুপ সি এবং গ্রুপ ডি।

এই গ্রুপ সি এবং গ্রুপ ডি এর অধীনে যে দুটি পদ রয়েছে সেই দুটি পদ হলো অর্ডারলি এবং বেঞ্চ ক্লার্ক।

1. অর্ডারলি:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি এই অর্ডারলি পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট কোনো একটি স্বীকৃত প্রাপ্ত স্কুল বা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় পাস করে থাকতে হবে। অর্থাৎ এই অর্ডারলি পদের জন্য যা শিক্ষাগত যোগ্যতা ধার্য করা হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে তা হল অষ্টম শ্রেণী পাস।

বয়স সীমা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন বা চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনাকে এখানে আবেদন করার জন্য ন্যূনতম 21 বছর এবং সর্বাধিক 40 বছর বয়স সীমার মধ্যে থাকতে হবে। অর্থাৎ আপনার যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে বয়স হয়ে থাকে সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বেতন পরিকাঠামো:-

আপনি যদি এই পদের জন্য নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রতিমাসে 12000 টাকা করে মার্চ মাহিনা হিসেবে দেওয়া হবে।

2 বেঞ্চ ক্লার্ক:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে এই পদের জন্য আবেদন করতে বা চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি এই পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে। অন্যথায় আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না। এখানে আপনি যদি উচ্চমাধ্যমিকের থেকেও উচ্চ কোন শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়স সীমা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন বা চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনাকে এখানে আবেদন করার জন্য ন্যূনতম 21 বছর এবং সর্বাধিক 40 বছর বয়স সীমার মধ্যে থাকতে হবে। অর্থাৎ আপনার যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে বয়স হয়ে থাকে সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বেতন পরিকাঠামো:-

আপনাকে এই পদের জন্য যদি নিয়োগকৃত করা হয়ে থাকে সেক্ষেত্রে আপনাকে প্রতিমাসে 13500 টাকা করে মাছ বাহিনী হিসেবে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদনটি সম্পন্ন করতে হবে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে । অফলাইনে আবেদন করার জন্য আপনাকে যা যা করতে হবে তা হল প্রথমে আপনাকে অফিশিয়াল বিজ্ঞপ্তিটি পাওয়া অফিশিয়াল যে নোটিশটি প্রকাশিত হয়েছে সেই নোটিশ বা বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে সেটি ডাউনলোড করে নেওয়ার পর সেটির লাস্টের দিকে রয়েছে আবেদনপত্রটি সেটি একটি a4 সাইজের পেপারে প্রিন্ট আউট করে নিতে হবে সেটি প্রিন্ট আউট করার পর আপনার সমস্ত নির্ভুল তথ্য দ্বারা সেই ফ্রম টিকে পূরণ করার পর কিছু ডকুমেন্টস সংযোগ করে সেটিকে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট এর মাধ্যমে নির্দিষ্ট তারিখের আগেই পাঠিয়ে দিতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে এই পদের জন্য নিয়োগ করা হবে কোন লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর মাধ্যমে ।

আবেদনপত্র পাঠানোর ঠিকানাঃ-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে ঠিকানায় আপনার আবেদনপত্রটি পাঠাতে হবে সেই ঠিকানা টি হল

         To, 

             The Principal Secretary

             Department of WCD & SW

             Government of West Bengal

             Bikash Bhaban, Salt Lake

             Kolkata-91

আবেদন করার শেষ তারিখ:-

এখানে আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং আপনি এখানে যদি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনি শেষ আবেদন করতে পারবেন 21.10.2022 তারিখ পর্যন্ত। অর্থাৎ আপনি যদি এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি 21 অক্টোবরের আগে পর্যন্ত আবেদন করতে পারবেন। তাই আর দেরি না করে আপনি যদি এই পদের জন্য আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে ইতিমধ্যেই আবেদনটি সম্পন্ন করে ফেলুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment