অষ্টম শ্রেণী ও মাধ্যমিক পাশে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও হেলপার নিয়োগ | Anganwadi recruitment 2022

পশ্চিমবঙ্গের বেকারত্বের সংখ্যা বেড়েই চলেছে। এই বেকারত্বের সংখ্যা বাড়তে বাড়তে আজ এমন একটা পর্যায়ে এসে দাঁড়িয়েছে। যেখানে বেকারদের হাত-পা নাড়িয়ে একপা এগোনোর উপায় নেই। সেই উপায় যাতে তারা করে উঠতে পারে তার জন্যই আমাদের কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প চালু করেছেন।

এবং প্রকল্পের সাথে সাথে অনেক দপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করছেন। সেই ধরনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশিত করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যাতে করে আমাদের পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতী এরা উপকৃত হতে পারে। এবং স্বস্তির নিঃশ্বাস ফেলে দীর্ঘশ্বাসে জীবনকে অতিবাহিত করতে পারে।

হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন সেক্ষেত্রে এই সুখবরটি কেবলমাত্র আপনারই জন্য। আপনি যদি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হন এবং ন্যূনতম মাধ্যমিক পাস করে থাকেন তাহলে আপনার জন্য আজ রয়েছে একটি দারুণ সুখবর।

এই সুখবর টি কি? কোন বিভাগ থেকে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে? এবং এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের  কি নাম? এবং এই পদের জন্য আবেদন কিভাবে করতে হবে? এবং এখানে আবেদন করার জন্য আপনার কি কি যোগ্যতা প্রয়োজন? এবং এখানে নিয়োগ পদ্ধতি কিভাবে করা হবে? এবং এখানে নিয়োগ স্থান কোথায়? এবং আবেদনের শেষ তারিখ কবে? এখানে বেতন কত রয়েছে? এই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:- পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আই সি ডি এস।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদের নাম:-

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে শূন্য পদগুলিতে এখানে কর্মী নিয়োগ করা হবে সেই শূন্যপদ গুলি হল

1.ডব্লিউবি আইসিডিএস অঙ্গনওয়াড়ি

2.ডব্লিউবি আইসিডিএস অঙ্গনওয়াড়ি হেলপার

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই শুন্য পদ দুটির ভিত্তিতে শিক্ষাগত যোগ্যতা এবং আবেদন করার জন্য আবেদনকারীর কি কি যোগ্যতা প্রয়োজন এবং এখানে বয়সসীমার কি প্রয়োজন এবং এখানে আবেদন করলে আপনি যদি নিয়োগকৃত বলে ঘোষিত হন সেক্ষেত্রে আপনাকে এখানে কত বেতন দেওয়া হবে সকল  বিষয়ে খুটিনাটি দেখে নিই এক নজরে।

1. আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী :-

শিক্ষাগত যোগ্যতা:-
আপনি যদি পশ্চিমবঙ্গ সরকারের অধীনে w.b. আইসিডিএস অঙ্গনওয়াড়ি যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করতে যান এই পদের জন্য সেক্ষেত্রে আপনার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন ন্যূনতম মাধ্যমিক পাস। অর্থাৎ আপনি যদি যেকোনো একটি বোর্ডের তরফ থেকে মাধ্যমিক পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়সসীমা:-
আপনি যদি ডব্লিউবি আইসিডিএস অঙ্গনওয়াড়ি পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 45 বছর বয়সের মধ্যে।

বেতন পরিকাঠামো:-
আপনি যদি ডব্লিউবি আইসিডিএস অঙ্গনওয়াড়ি পদের জন্য নিয়োগকৃত হন সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে মাইনে হিসেবে বেতন দেওয়া হবে 7250 টাকা।

2. আইসিডিএস অঙ্গনওয়াড়ি হেলপার:-

শিক্ষাগত যোগ্যতা:-
আপনি যদি পশ্চিমবঙ্গ সরকারের অধীনে w.b. আইসিডিএস অঙ্গনওয়াড়ি হেলপার পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যেকোন স্কুলের থেকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় পাস করে থাকতে হবে । অর্থাৎ আপনি যে কোনো স্বীকৃত একটি সরকারি স্কুল থেকে যদি নুন্যতম অষ্টম শ্রেণী পাস করে থাকেন। সেক্ষেত্রে আপনি এই হেলপার পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়েস সীমা:-
আপনি যদি এই আইসিডিএস অঙ্গনওয়াড়ি হেলপার পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 45 বছর বয়সের মধ্যে।

বেতন পরিকাঠামো:-
আপনি যদি আইসিডিএস হেল্পার পদের জন্য নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রতিমাসে মাস মাইনে হিসেবে বেতন দেওয়া হবে চার হাজার টাকা করে।

আবেদন পদ্ধতি:-
আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে আইসিডিএস অঙ্গনওয়াড়ি এবং আইসিডিএস অঙ্গনারী হেল্পার পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদনটি সম্পন্ন করতে হবে অফলাইন এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার ক্ষেত্রে আপনি আবেদন পত্র পাবেন আপনার নির্দিষ্ট ব্লক অফিসে।

সেক্ষেত্রে আপনাকে আপনার সংশ্লিষ্ট ব্লকে গিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। সেখান থেকে আবেদনপত্রটি সংগ্রহ করার পর আপনাকে আপনার সমস্ত নির্ভুল তথ্য দ্বারা এই আবেদনপত্রটি কে সম্পন্ন করতে হবে। এই আবেদনপত্রটি সম্পূর্ণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি লাগাতে হবে। এবং সেখানে একটি সই করতে হবে আপনাকে। ছবি এবং স্বাক্ষর করার পর এর সাথে কিছু ডকুমেন্টস সংযুক্ত করতে হবে। এবং এগুলোকে একটা খামের মধ্যে ভরে সেটাকে আপনার নির্দিষ্ট ব্লক অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস :-
মাধ্যমিকের এডমিট, আধার কার্ড ,ভোটার কার্ড ,আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ,আপনার পাসপোর্ট সাইজের ফটো , আপনার জাতিগত শংসাপত্র যদি থেকে থাকে এবং আপনার স্থায়ী বসবাসের একটি শংসাপত্র।

নিয়োগ পদ্ধতি:-
আপনি যদি এই পদগুলির জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে একটি লিখিত পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষা টিতে যদি আপনি পাস করেন সেক্ষেত্রে আপনাকে ডেকে নেওয়া হবে একটি ইন্টারভিউ এর জন্য। আপনি যদি ইন্টারভিউয়ে পাস করে থাকেন সেক্ষেত্রে আপনাকে এই পদগুলির জন্য নিয়োগ পত্র স্পিড পোস্ট এর মাধ্যমে আপনার ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে।

আবেদন করার শেষ তারিখ:-
আপনি যদি এই পদগুলির জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন 14-10-2019 তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে ইতিমধ্যেই আবেদন সম্পন্ন করুন।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment