অষ্টম শ্রেণীর পাশ যোগ্যতায় ভারতীয় ডাক বিভাগে গ্রুপ সি পদে প্রচুর নিয়োগ | WB Post Office Group-C Recruitment

চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। সুখবরটি জানাচ্ছে ভারতীয় ডাক বিভাগ পক্ষ থেকে। বিগত কিছু দিন আগে ভারত সরকারে বিভিন্ন প্রতিনিধি এক বিজ্ঞপ্তিতে বলেছেন, যে চলতি বছরে ভারত সরকারের বিভিন্ন সরকারি  বিভাগে কয়েক লক্ষ কর্মী নিয়োগ করা হবে। মাননীয় প্রধান মন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী স্বয়ং এই নিয়োগের লক্ষ্যমাত্রা বেধে দেন। সেই মতে সরকারের বিভিন্ন বিভাগে কর্মী নিয়োগের জন্য  বিজ্ঞপ্তি বেরোতে শুরু করেছেন। তাই ভারতীয় ডাক বিভাগ সরকারের নির্দেশ মতো বিভিন্ন ধাপে ধাপে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। ভারতীয় ডাক বিভাগ ন্যূনতম অষ্টম শ্রেণি পাশে যোগ্যতায় প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে। তাই আপনার যদি শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে গ্যাজুয়েশন পর্যন্ত হয়ে থাকে, তাহলেই আপনি এই ডাক বিভাগের গ্রুপ সি থেকে শুরু করে বিভিন্ন পদের জন্য আবেদনটি করতে পারবেন। তো আসুন বন্ধুরা জেনে নেওয়া যাক ডাক বিভাগের এই গ্রুপ সি পদে আবেদন পদ্ধতি, আবেদন করতে গেলে প্রার্থীর বয়স কত চাওয়া হয়েছে, শিক্ষাগত যোগ্যতা কি কি লাগবে  এবং কতদিন থেকে কতদিন পর্যন্ত আপনারা আবেদনটি করতে পারবেন।  বিস্তারিত এই চাকরি সংক্রান্ত খুঁটিনাটি তথ্য জেনে নিন  নিম্নলিখিত প্রতিবেদনের মাধ্যমে।

■ একাধিক শুন্য পদের নাম:-

ভারতীয় ডাক বিভাগের গ্রুপ সি পদের যে সমস্ত বিভাগে নিয়োগ করা হবে সেই পদ গুলো হলো

•Skilled artisans (General Central Service )

•Skilled artisans (Group-C)

•Skilled artisans (Non Gazetted)

•Skilled artisans (Non Ministerial)

শিক্ষাগত যোগ্যতা:

ভারতীয় ডাক বিভাগের এই পদে আবেদন করতে হলে, প্রার্থীকে অবশ্যই ভারতবর্ষের কোন স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। এবং তার পাশাপাশি কোন স্বীকৃত সরকারি প্রতিষ্ঠান থেকে ট্রেড কোর্স কমপ্লিট করে থাকতে হবে।

■ চাকরি পার্থির বয়স:-

ডাক বিভাগের এই পদে আবেদন করতে হলে প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৭/০১/২২ অনুযায়ী ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে। তবে SC ST প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৫ বছরের অতিরিক্ত ছাড় পেয়ে যাবেন এবং OBC প্রার্থীরা ৩ বছরের অতিরিক্ত বয়সের ছাড় পেয়ে যাবেন।

■ চাকরির বেতন:-

 ডাক বিভাগ যেহেতু ভারত সরকারের কেন্দ্রিয় সংস্থা সেই কারণে এই চাকরিতে অপনাদের উচ্চমানের বেতন দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ি চাকরিপ্রার্থীদের বেতন দেওয়া হবে প্রতিমাসে ১৯,৯০০ থেকে ৬৩ হাজার টাকা পর্যন্ত।

 ■ আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে আপনাকে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। তার জন্য যে পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে সেগুলি হল।

১.প্রথমে এই বিজ্ঞপ্তি নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশনটি ডাউনলোড করে নিন।

২.এরপর ওই নোটিফিকেশনে 4 নং পৃষ্ঠাতে আবেদনের ফরমটি দেওয়া আছে। সেই ফর্মটি A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিন।

৩.সেই প্রিন্ট আউট ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, শিক্ষাগত যোগ্যত, আধার কার্ড ও বৈধ ইমেইল আইডি, ফোন নাম্বার ইত্যাদি লিখে ফরমটি সম্পূর্ণ পূরণ করুন করে ফেলুন।

৪.এরপর প্রয়োজনে শিক্ষাগত যোগ্যতা, মার্কশিট সহ অন্য সব ডকুমেন্ট এর কপি জেরক্স করে অ্যাটাচ করে দিন ফ্রম এর সঙ্গে। তারপর খামে ভর্তি স্পিড পোস্ট এর মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিন। 

■ প্রয়োজনীয় ডকুমেন্ট:-

ডাক বিভাগের এই পদে আবেদন করতে হলে যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলো যুক্ত করতে হবে আবেদনপত্রের সঙ্গে সেগুলো হলো।

১.মাধ্যমিকের এডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২.আধার কার্ডের জেরক্স সেলফ এটেস্টেড করা।

৩.প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা যথা মার্কসিট ও সার্টিফিকেটের জেরক্স।

৪.কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫.ট্রেড কোর্সের সার্টিফিকেট এক কপি জেরক্স সেল্ফ অ্যাটেস্টেড করা।

৬.ড্রাইভিং লাইসেন্সের ১ কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭.এবং সবশেষে দু কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ এটেস্টেড করা।

 ■ প্রার্থী বাছাই পদ্ধতি:-

এই পদে জন্য আবেদন কারীদের একটি ট্রেড সংশ্লিষ্ট সিলেবাসের ভিত্তিক কম্পিউটার বেসড  পরীক্ষা নেয়া হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য ডাকা হবে। এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন, তাদের চাকরি নিয়োগ পত্র দেওয়া হবে ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে।

 ■ আবেদনের শেষ তারিখ:-

ভারতীয় ডাক বিভাগের এই গ্রুপ সি পদে নিয়োগের আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে, যা চলবে আগামী ৯ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত তাই যত শীঘ্রই সম্ভব আবেদনটি করে ফেলুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment