অষ্টম শ্রেণীর পাশে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় 12000 শূন্যপদে গ্রুপ ডি নিয়োগ | WB Group-D Recruitment 2023

 দীর্ঘদিন ধরে লাগছে দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গে কোন বড় নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। অবশেষে একের পর এক বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। ইতিমধ্যেই জানা যাচ্ছে রাজ্যে অষ্টম শ্রেণী পাশে প্রায় ১২ হাজার এরও বেশি শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে। সঙ্গে প্রচুর পরিমাণে গ্রুপ সি কর্মীও নিয়োগ করা হবে। যারা যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা তাদের জন্য অবশ্যই এটি বিশাল বড় একটি সুখবর। এখানে নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় জেলায় এবং পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার সকলেই আবেদন করে চাকরি পেতে পারেন এখানে। পুরুষ ও মহিলা সকলের জন্যই এই চাকরি তাহলে চলুন বিস্তারিতভাবে এই চাকরি সম্বন্ধে জেনে নেওয়া যাক।

২০১৭ সালে পশ্চিমবঙ্গে শেষ গ্রুপ ডি নিয়োগ করা হয়েছিল স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে এবং ২০১৯ পশ্চিমবঙ্গ গ্রুপ ডি বোর্ডের তরফ থেকে ৬০০০ গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হয়েছিল এবং তখনই বলা হয়েছিল আরও ৬০ হাজার শুন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে কিন্তু এর পরেই লকডাউন হয়ে যাওয়ায় দীর্ঘ প্রায় দু-তিন বছর নিয়োগ প্রক্রিয়া থমকে থাকে। অবশেষে এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় রাজ্যে একের পর এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে এবং চাকরিপ্রার্থীদের মুখে হাসি ফুটেছে।

পদের নাম: গ্রুপ ডি কর্মী নিয়োগ

নিয়োগকারী সংস্থা: WBSSC অর্থাৎ পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের তরফে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে।

 শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি-প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস।

নিয়োগ পদ্ধতি: যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন জানাবেন তাদের প্রথমে লিখিত পরীক্ষা দিতে হবে এবং লিখিত পরীক্ষায় পাশ করলে পরবর্তীকালে ডকুমেন্টস ভেরিফিকেশনের মাধ্যমে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদন পদ্ধতি: সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে পরবর্তীতে রেজিস্ট্রেশন হয়ে গেলে লগইন করে মূল ফর্মটি ফিলাপ করে আবেদন জানাতে হবে । আবেদন করার সময় চাকরি প্রার্থীদের অবশ্যই ফটো ও সিগনেচার আপলোড করতে হবে।

বয়স: এখানে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর বয়স পর্যন্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন এবং সংরক্ষিত শ্রেণী চাকরি প্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক লক্ষ ২৫ হাজার শুন্য পদে কর্মী নিয়োগের ঘোষণা করেছেন তার মধ্যে এই ১২ হাজার শুন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগের কথাও বলা হয়েছে অতিদ্রুত এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment