অষ্টম শ্রেণি পাসে ভারতীয় ডাকবীভাগে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ | Post Office 8 Pass Group-D Recruitment

দীর্ঘদিন অপেক্ষার পর ভারতের সমস্ত বেকার যুবক যুবতীদের মুখে ফুটতে চলেছে এক চওড়া হাসি। এই হাসি যেন একটু অন্যধরনের। তারা যে অবস্থায় বেকার জীবন কাটাতে কাটাতে হাঁপিয়ে উঠেছিল। সেই বেকারত্বের অবসান ঘটানোর উদ্দেশ্য নিয়ে হাজির হয়েছে ভারতীয় ডাক বিভাগ তথা ইন্ডিয়ান পোস্ট।

 ভারতীয় ডাক বিভাগ ইন্ডিয়ান পোস্ট থেকে বেকার প্রার্থীদের কর্মে নিয়োগ করতে চলেছে প্রচুর শূন্যপদে। এই নিয়োগ সম্পর্কে ভারতীয় ডাক বিভাগ তথা ইন্ডিয়ান পোস্ট ইতিমধ্যেই এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে। আপনি যদি ভারতীয় ডাক বিভাগের অধীনে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন। তাহলে এই সুখবরটি আপনারই জন্য। সে ক্ষেত্রে আপনার যোগ্যতা লাগবে না খুব বেশি। আপনি যদি কেবলমাত্র কোন স্কুল বা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস করে থাকেন তাহলেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

 তাহলে আর দেরি না করে আসুন জেনে নিই এই নিয়োগের শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, এবং আবেদন পদ্ধতি, সাথে নিয়োগ প্রক্রিয়া ও নিয়োগ স্থান কী রয়েছে সেই সম্পর্কে। এই সকল বিষয় গুলি জানার জন্য আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

 শূন্যপদ : –

 ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে পদের জন্য তারা নিয়োগ করতে চলেছে সেই পথ গুলোর নাম হল স্কিলড আর্টিসান। এখানে তাদের এমভি মেকানিক ( M.V Mechanic ) , এমভি ইলেকট্রিশিয়ান ( M.V Electrician ) , পেইন্টার ( painter ) , টায়ারম্যান ( Tyreman ) ইত্যাদি পদের জন্য তারা নিয়োগ করতে চলেছে।

  শিক্ষাগত যোগ্যতা : –

 ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুসারে আপনি যদি কেবলমাত্র ন্যূনতম অষ্টম শ্রেণী পাস করে থাকেন। সেই যোগ্যতাতেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। সাথে আইটিআই এর কোর্স অবশ্যই করা থাকতে হবে। অথবা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না। সেক্ষেত্রে আপনি যদি আবেদন করেন সেক্ষেত্রে আপনার আবেদনটি অবৈধ বলে ঘোষণা করা হবে।

 বয়সসীমা : –

এই পদে আবেদন করতে হলে আপনার বয়স সীমা যে শর্ত পূরণ করতে হবে তা হল আপনার বয়স হতে হবে ন্যূনতম 18 বছর এবং সর্বাধিক 30 বছর। অর্থাৎ আপনার বয়স যদি 18 থেকে 30 বছর বয়সের মধ্যে হয়ে থাকে তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না। সংরক্ষিত ব্যাক্তি তথা এসসি ( S C ) ,  এসটি ( S T ) , ওবিসি ( O B C ) দের জন্য  বয়সের ছাড় দেওয়া হবে সরকারি নিয়ম অনুযায়ী।

 আবেদন পদ্ধতি : –

এই পদের জন্য আপনাকে আবেদন করতে হলে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে আবেদন করতে হবে অফলাইনে এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে যে পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে। সেগুলি হল নিম্নরূপ : –

 1.আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

2. সেখানে নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজতে হবে।

 অথবা নিচের দেওয়া লিংক থেকে সরাসরি পাবেন। 

3. বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে হবে।

 4. বিজ্ঞপ্তির শেষের দিকে রয়েছে আবেদনপত্র ।

 5. সেটি প্রিন্ট আউট করে নিতে হবে।

6. সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে।

 7. ছবি লাগাতে হবে ।

8. স্বাক্ষর করতে হবে ।

9 নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে।

10 ঠিকানাতে পোস্ট অফিসের মাধ্যমে স্পিড পোস্ট করতে হবে।

 আবেদনের শেষ তারিখ : – 

এই পদ গুলিতে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। এবং আপনি এই পদগুলির জন্য অফলাইনে আবেদন করতে পারবেন 19.10.2022 পর্যন্ত।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা : –

The Senior Manager(JAG), Mail Motor Service, No-37, Greams Road, Chennai- 600006.

 নিয়োগ পদ্ধতি : –

এই পদগুলিতে আবেদন করলে আপনাকে লিখিত পরীক্ষার পর Skill Test এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সেখানে উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষা গুলিতে উত্তোলনের মাধ্যমে আপনার হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

 নিয়োগস্থান : –

 এই পদের জন্য আপনি নিয়োগকৃত বলে ঘোষণা করা হলে আপনাকে ভারতের যেকোনো জায়গার পোস্ট অফিসে নিয়োগ করা হতে পারে

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই চ্যানেলটিকে এখনই সাবস্ক্রাইব করে রাখুন।

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment