অষ্টম পাসে হাজার হাজার শূন্য পদে পশ্চিমবঙ্গের বিভিন্ন দপ্তরে প্রচুর পরিমাণে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ। WB Govt Job Recruitment 2023

সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবার একটি সুখবর প্রকাশ হলো রাজ্য সরকারের তরফ থেকে। রাজ্য সরকারের তত্ত্বাবধানে পরিচালিত একটি গুরুত্বপূর্ণ দপ্তরে এইবারে নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। এই দপ্তরটির নাম হল মডার্ন ইন্ডিয়া কনকাস্ট লিমিটেড। এটি প্রধানত কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি সংস্থা। তবে এর দায়িত্ব অর্পণ করা রয়েছে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীর ওপর। আমাদের রাজ্যে এই দপ্তরটি অবস্থিত হলো পূর্ব মেদিনীপুর জেলায়। আর রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন এই দপ্তরে এই বছর প্রচুর সংখ্যক পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ হতে চলেছে। এর জন্য প্রত্যেক প্রার্থীর ক্ষেত্রে যে শিক্ষাগত যোগ্যতা আবশ্যিক করা হয়েছে তা অত্যন্ত ন্যূনতম। কাজেই রাজ্যের যে কোন প্রান্ত থেকে যে কোন ধরনের প্রার্থী এখানে আবেদন করতে পারবেন এবং নিয়োগের জন্য মনোনীত হতে পারবেন। তার জন্য শুধু একবার মন দিয়ে আপনাদের আমাদের প্রকাশ করা এই প্রতিবেদনটি পড়তে হবে এবং তারপর আবেদনের জন্য এগোতে হবে।

শূন্য পদ সমূহের বর্ণনা:-

রাজ্য সরকার দ্বারা পরিচালিত এই সংস্থা থেকে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে যে যে শূন্যপদ সম্পর্কে বলা হয়েছে সেগুলি হল –

• Tapper –

এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল মোট ৭ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

• Tapping Helper –

 এখানে শূন্য পদের সংখ্যা হল ৬০ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

• Driver –

এখানে শূন্য পদের সংখ্যা হল মোট ২০ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

• Helper –

এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা মোট ৫২ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

• Car Operator –

এখানে শূন্য পদের সংখ্যা হল সব মিলিয়ে ৪ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

• Control Room Operator/Batch Operator

এক্ষেত্রে শূন্য পদ রয়েছে মোট ৫ টি। এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

কি ধরনের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা লাগবে ?

উপরিউক্ত সকল পদ গুলিতে আবেদনের জন্য প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক পাস বা সমতুল কোন পরীক্ষায় পাস। তবে একমাত্র Control Room Operator/ Batch Operator পদের ক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্নাতক পাস। এছাড়াও ড্রাইভার এবং কার অপারেটর পদের বেলায় প্রার্থীদের গাড়ি চালানোর অভিজ্ঞতা থাকতে হবে এবং সেই সঙ্গে একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক। তবে এক্ষেত্রে সকল পদগুলিতেই কাজের জন্য প্রত্যেক প্রার্থীকে সংশ্লিষ্ট বিভাগে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। অন্যথায় তাদের এখানে নিয়োগ করা হবে না বলে জানানো হয়েছে।

আবেদন করার জন্য কি কি নথিপত্র প্রয়োজনীয় ?

উপরে উল্লেখ করা এই কাজে প্রার্থীদের নিয়োগের জন্য মনোনীত হতে সর্বপ্রথম নির্দিষ্ট উপায়ে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আর এখানে আবেদন করতে তাদের যে সকল নথিপত্র সঙ্গে রাখতে হবে সেগুলি হল – 

১. সদ্য তোলা দু কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ও সিগনেচার।

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. এক কপি যে কোনো ফটো আইডি প্রুফের জেরক্স (আধার বা ভোটার কার্ড বা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)।

৪. জাতিগত শংসাপত্র (যদি থাকে)।

৫. বয়স সংক্রান্ত প্রমাণ পত্র হিসেবে আধার কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

৬. Driver এবং Car Operator পদের ক্ষেত্রে প্রার্থীদের একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স।

আবেদন কার্য প্রক্রিয়া:-

এখানে নিয়োগ তালিকায় মনোনীত হতে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য  প্রার্থীদেরকে নিম্নলিখিত ভাবে এগোতে হবে।

১. সর্বপ্রথম ইন্টারনেট ব্রাউজার ওপেন করে সংশ্লিষ্ট সংস্থার নাম দিয়ে সার্চ করতে হবে।

২. তারপর সেই সংস্থার নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে আবেদন করার সেকশনে আসতে হবে ‌।

৩. তারপর নির্দিষ্ট আবেদনপত্রে প্রয়োজন মত সকল তথ্যাদি ভালোভাবে এন্ট্রি করে পরের পেজে চলে আসতে হবে।

৪. এখানে নিজেদের সকল প্রয়োজনীয় নথিপত্র গুলিকে স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৫. তারপরের পেজে এসে আবেদন করার জন্য নির্দিষ্ট মূল্য জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রয়োজন অনুযায়ী প্রত্যেক প্রার্থী নিজের নিজের অ্যাপ্লিকেশনের একটি প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

নির্বাচন পদ্ধতি:-

এক্ষেত্রে প্রার্থী নির্বাচনের জন্য সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে। যেমন এখানে আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে উপযুক্ত প্রার্থীকে নিয়োগ তালিকায় স্থান দেবার জন্য কোনরূপ লিখিত বা অনলাইন পরীক্ষার আয়োজন করা হবে না। প্রার্থীদের শুধুমাত্র একটি ইন্টারভিউ এবং স্কিল টেস্টের জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ এবং স্কিল টেস্ট পর্যায়ের শেষ হওয়ার পর ওই দপ্তরের তরফ থেকে একটি চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত করা হবে। এই তালিকায় নাম আসা সকল প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

আবেদন করার গুরুত্বপূর্ণ তারিখ ?

Modern India Concast Limited এর মাধ্যমে উপরোক্ত বিভিন্ন পদগুলিতে নিয়োগের জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনেক দিন হলো। এই আবেদন প্রক্রিয়া চালু থাকবে আগামী ৫ই জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করূন।

        আমাদের চ্যানেলের প্রকাশ করা এই প্রতিবেদনটি প্রত্যেক প্রার্থীকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে অনুরোধ করা হচ্ছে। কারণ ভালো ভাবে না পড়লে এই নিয়োগের বিষয়ে অনেক তথ্য হয়তো আপনাদের অজানা থাকবে। আর এটা পড়ার পরও যদি কারোর কোনো বিষয়ে প্রশ্ন থেকে থাকে তাহলে তাদের বলা হচ্ছে তারা যেন অফিসিয়াল নোটিফিকেশনটি একবার দেখে নেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment