অষ্টম পাসে ভারতীয় ডাক বিভাগে গ্রুপ ডি পদে প্রচুর নিয়োগ | Indian Post Office Recruitment 2023

 

বর্তমান কালে চাকরির বাজারে যে রূপ শোচনীয় অবস্থা দেখা দিয়েছে তাতে দেশের বেকার যুবক-যুবতীদের পক্ষে কোনো ভালো চাকরির মাধ্যমে নিজেকে সুপ্রতিষ্ঠিত করে তোলার স্বপ্ন হয়তো স্বপ্নই থেকে যাবে। বিশেষ করে সরকারি চাকরির বাজার এতটাই খারাপ যে তা আর কারো অজানা নেই। একে চাকরির বাজারে মন্দা অন্যদিকে ক্রমাগত অতিমারীর ঢেউ আছড়ে পড়ার কারণে দেশের অর্থনৈতিক অবস্থা ক্রমশই ক্ষয়িত হয়ে চলেছে। সমগ্র জাতি ডুবে রয়েছে হতাশার কালো অন্ধকারে। এরই মাঝে আমাদের দেশের ডাক বিভাগ অর্থাৎ ভারতীয় পোস্ট অফিসের পক্ষ থেকে এমন এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যা শুনলে এই হতাশার মাঝেও মানুষের মনে খানিকটা আশার আলো উদিত হবে। দীর্ঘ প্রায় কয়েক বছর হয়ে গেল ডাক বিভাগের পক্ষ থেকে কোনো রকম নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়নি। প্রায় এক বছর ধরে এই ডাক বিভাগ গুলিতে ১০০০০০ এর কাছাকাছি শূন্য পদ রয়েছে। কিন্তু সেগুলিতে নিয়োগ হবে হবে বলেও নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত আর হচ্ছে না। কিন্তু এই দীর্ঘ সময়ের ব্যবধান শেষে আবারও আজ ডাক বিভাগের পক্ষ থেকে নতুন করে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে।  যেখানে অসংখ্য শূন্য পদে গ্রুপ সি ও ডি বিভাগে কর্মী নিয়োগ করা হবে। আর এই পদগুলিতে অষ্টম পাশ থেকে শুরু করে উচ্চশিক্ষিত প্রার্থীরা, নারী থেকে শুরু করে পুরুষ সকলেই আবেদন করার যোগ্য। তাই অযথা আর সময় নষ্ট না করে চলুন আমরা আজকে এই নিয়োগের বিষয়ে সমস্ত খুঁটিনাটি জেনে নিই।

নিয়োগকারী সংস্থা এবং শূন্য পদের বিবরণ:-

ভারতের রাষ্ট্রীয় কর্ম পরিচালনার একটি গুরুত্বপূর্ণ পিলার হল ভারতীয় ডাক বিভাগ। এই দপ্তরের অধীনে দেশের প্রতিটি রাজ্যের অসংখ্য পোস্টাল সার্কেলে প্রায় লাখেরও বেশি পোস্ট অফিস অন্তর্ভুক্ত রয়েছে। আর এই সকল স্থানে বিভিন্ন কাজের দায়িত্ব পরিচালনার জন্য প্রচুর সংখ্যক প্রার্থীদের নিয়োগ করা হয়ে থাকে। এবছর ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে যে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বিশেষ কয়েকটি পদের জন্য প্রধানত গ্রুপ সি ও ডি বিভাগেই কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে। আর এখানে শূন্য পদের সংখ্যা সব মিলিয়ে হলো মোট ৭টি। সবকটি পদে স্থায়ীভাবে কর্মীদের নিয়োগ করা হবে কাজের জন্য। এক্ষেত্রে যে সকল শূন্য পদে নিয়োগ করা হবে সেগুলি হল –

• Skilled Artisans (General Central Service, Group – C, Non-Gazetted, Non – Ministerial)

as M.V Mechanic.

• Skilled Artisans (General Central Service, Group – C, Non-Gazetted, Non – Ministerial)

as M.V Electrician.

• Skilled Artisans (General Central Service, Group – C, Non-Gazetted, Non – Ministerial)

as Copper and Tinsmith.

• Skilled Artisans (General Central Service, Group – C, Non-Gazetted, Non – Ministerial)

as Upholster.

বয়সের পরিমাণ:-

উপরোক্ত সকল পদগুলিতে আবেদনের জন্য সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে বয়সের বিষয়ে যে মাপকাঠি প্রদান করে দেওয়া হয়েছে তা হলো এখানে সকল আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১ জুলাই ২০২২ তারিখ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে।

প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতাসমূহ:-

এক্ষেত্রে আবেদনের বিষয়ে একজন প্রার্থীকে যে সমস্ত শিক্ষাগত ও অন্যান্য বিভিন্ন ধরনের যোগ্যতার অধিকারী হয়ে থাকতে হবে সেগুলি হল নিম্নরূপ –

১. এক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে সরকার স্বীকৃত যেকোনো বিদ্যালয় থেকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস। 

২. প্রার্থীদের অবশ্যই সংশ্লিষ্ট বিভাগে অন্তত এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৩. প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ট্রেড কোর্স পাসের সার্টিফিকেট থাকতে হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

আবেদন করতে ইচ্ছুক একজন প্রার্থীকে এখানে আবেদন করতে গেলে আবেদন প্রক্রিয়ার জন্য যে সকল নথিপত্র সঙ্গে তৈরি রাখতে হবে সেগুলি হল

১. দুই কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ যেটি সদ্য তোলা হয়েছে ও সাথে সিগনেচার।

২. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস।

৩. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

৪. এক কপি ফটো আইডি প্রুফের জেরক্স‌ (আধার / ভোটার / রেশন কার্ড / পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)।

৫. ভারতীয় ডাক বিভাগের ১০০ টাকার একটি পোস্টাল স্ট্যাম্প।

    

আবেদন কিভাবে করতে হবে ?

ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে প্রকাশিত হওয়া উপরোক্ত বিভিন্ন পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের কে অফলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কারণ এক্ষেত্রে অনলাইনে আবেদন গ্ৰাহ্য হবে না। এর জন্য প্রার্থীদের সর্বপ্রথম ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.indiapost.gov.in এ গিয়ে এই নিয়োগের সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে হবে। তারপর সেই বিজ্ঞপ্তির মধ্যে থাকা আবেদন পত্রটিকে প্রিন্ট করে বার করে নিতে হবে। এরপর প্রয়োজনীয় সমস্ত তথ্যাদি দিয়ে সেই ফর্মটিকে ভালোভাবে পূরণ করতে হবে। তারপর সেই ফর্মটির সঙ্গে উপরে উল্লেখ করা সমস্ত নথিপত্রগুলিকে সেলফ্ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। সবশেষে একটি খামে সেগুলিকে ভরে খামের ওপর পোস্টাল স্ট্যাম্পটি লাগিয়ে স্পিড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে নিম্নলিখিত ঠিকানায়। তাহলেই আবেদন প্রক্রিয়া শেষ।

          To, 

         

          The Department of Post, India,

          Office of The Senior Manager,

          Mail Motor Service, No. 37, Greams Road,

          City – Chennai.             PIN – 6000006

আবেদনের জন্য নির্দিষ্ট তারিখ:-

এখানে আবেদনের জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আর এই প্রক্রিয়া চলবে ৯ জানুয়ারি ২০২৩ তারিখ অব্দি। তাই আর দেরি না করে সকল ইচ্ছুক প্রার্থীরা দ্রুত আবেদন প্রক্রিয়া শুরু করে ফেলুন।

নিয়োগ প্রক্রিয়া ও বেতন:-

এখানে নিয়োগ প্রক্রিয়া খুবই সহজ এবং সরলভাবে সম্পন্ন করা হবে। প্রথমে প্রার্থীদের যোগ্যতার মাপকাঠি অনুযায়ী একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে সেই মেধা তালিকায় নাম থাকা সকল প্রার্থীদের একটি স্কিল টেস্ট বা ট্রেড টেস্টের জন্য ডাকা হবে। পরীক্ষার তারিখ, স্থান ও সময় সব উল্লেখ থাকবে পরীক্ষার অ্যাডমিট কার্ডে। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে পরীক্ষার দশ দিন আগে থেকে উপরোক্ত অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে।

        এই পর্যায়ে উত্তীর্ণ সকল প্রার্থীদের সরাসরি ভাবে নিয়োগ পত্র পাঠিয়ে দেওয়া হবে কাজে‌ নিয়োগের জন্য।

        এক্ষেত্র বেতন কাঠামোর বিষয়ে যে কথাগুলি বলা হয়েছে সেগুলি হল এই যে এখানে নিয়োগের পর প্রত্যেক কর্মীকে প্রতি মাসে সপ্তম বেতন কমিশন অনুসারে ১৯৯০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে পরে এ বেতন ৬৩ হাজার ২০০ টাকা পর্যন্ত বৃদ্ধি হওয়ার সম্ভাবনা আছে। আর যেহেতু এটি একটি স্থায়ী পদে চাকরি, সেহেতু এখানে কর্মরত সকল প্রার্থীরাই অন্যান্য আরো আকর্ষণীয় বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করে থাকবেন। তাই আর দেরি না করে দ্রুত আবেদনের জন্য পদক্ষেপ ফেলুন এবং কোন বিষয়ে যদি সন্দেহ থাকে তাহলে সংশ্লিষ্ট অফিশিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।


OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment