অর্থ দপ্তরের প্রচুর সংখ্যক গ্ৰুপ-সি আপার ডিভিশন ক্লার্ক পদে কর্মী নিয়োগ, মাসিক বেতন 44,000 টাকা | Finance Department Recruitment 2023

 দীর্ঘদিন যাবত যারা সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য অত্যন্ত সুখবর। আর আপনাদের সরকারি চাকরির প্রতীক্ষায় বসে থাকতে হবে না কারণ কেন্দ্রীয় সরকারের তরফে অর্থ দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই যারা বহুদিন যাবত ভালো সরকারি চাকরি খোঁজ করছেন তারা এখানে আবেদন করতে পারেন। ভারত তথা পশ্চিমবঙ্গের যে কোন নাগরিক এখানে আবেদন করতে পারবে। তবে আবেদনের ক্ষেত্রে বেশ কিছু বাধ্যবাধকতা রয়েছে যা নিম্নে আলোচনা করা হলো। তাই আপনি যদি অর্থ দপ্তরের কর্মী নিয়োগের উক্ত পদে আবেদন করতে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন‌।

নিয়োগ কারী সংস্থা:-

যেহেতু এই নিয়োগটি কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রক তত্ত্বাবধানে জারি করা হয়েছে। সেহেতু সমস্ত নিয়োগ প্রক্রিয়াটি অর্থ মন্ত্রক ( Ministry of Finance) সম্পূর্ণ করবে।

কোন কোন পদে নিয়োগ করা হবে:-

ভারতীয় অর্থ মন্ত্রকের তরফে যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেখানে একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে সেই পদগুলি হলো- 

* Superintendent

* Private Secretary

* Assistant

* Personal Assistant

* Court Master

* Upper Division Clerk

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:-

এখানে আবেদন করতে হলে আবেদন প্রার্থী শিক্ষাগত যোগ্যতা প্রতিটি পদের ক্ষেত্রেই ভিন্ন। তাই আপনার পছন্দ মত পদটির কি শিক্ষাগত যোগ্যতা রয়েছে তা দেখতে অফিশিয়াল নোটিফিকেশনটি চেক করুন। আমাদের এই প্রতিবেদন নিচে অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেওয়া রইল।

বয়স সীমা:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর মধ্যে হতে হবে। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী তাদের নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবেন।

মাসিক বেতন:-

উক্ত চাকরিতে মাসিক বেতন সর্বনিম্ন পদের ক্ষেত্রে 25,500/- টাকা থেকে শুরু হচ্ছে। অন্যদিকে, সর্বোচ্চ পদের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন বেতন 44,900/- টাকা থেকে শুরু হচ্ছে। এছাড়া বিয়োগের পরবর্তীতে বেতন ধীরে ধীরে বাড়তে থাকবে।

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদনের জন্য আপনাদের অফলাইন মাধ্যমে কে বেছে নিতে নিতে হবে। তার জন্য সর্বপ্রথম আপনাকে আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। সেই অফিসিয়াল নোটিফিকেশনের মধ্যেই আপনারা আবেদনের ফর্মটি পেয়ে যাবেন। আবেদন ফরমটি পাওয়ার পর আপনারা সর্বপ্রথমে আবেদন ফরমটি ভালোভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমটি পূরণ হওয়ার পর প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট, আবেদনকারীর ফটো, সিগনেচার, প্রভৃতি আবেদন পত্রের সঙ্গে যুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে সেগুলি হল-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.ভারতীয় নাগরিকত্বের প্রমাণ হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারী সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.জাতিগত সংশয় পত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আবেদনের সময়সীমা:-

এই আবেদন প্রক্রিয়ার শেষ তারিখ হল আগামী ২১ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত। এই তারিখের মধ্যে আপনারা আবেদন ফরমটি পোস্ট অফিসের মাধ্যমে অথবা সরাসরি গিয়েও নির্দিষ্ট স্থানে জমা করে আসতে পারেন।

    এছাড়াও এই বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত খুঁটিনাটি তথ্য জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে জেনে নিন। আপনাদের সুবিধার্থে অফিসের নোটিফিকেশনে লিংকটি প্রতিবেদনের নিচে দেওয়া রইল।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment