অবশেষে মাধ্যমিক পাশে ৯৫ হাজার শুন্য পদে পোস্ট অফিসে নিয়োগ | WB Post Office 10 Pass Recruitment

 সুখবর সুখবর সুখবর! শুধুমাত্র মাধ্যমিক পাস প্রার্থীদের জন্য রয়েছে বিরাট বড় চাকরির সুযোগ । দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে রাজ্য তথা কেন্দ্রের বিভিন্ন সেক্টরে হাজার হাজার লক্ষ লক্ষ কর্মী নিয়োগ করা হচ্ছে। কিছুদিন আগে এই দেশের প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন 18 মাসের মধ্যেই 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে যার মধ্যে পোস্ট অফিসের নিয়োগ করা হবে প্রায় এক লক্ষ কর্মী। আমরা দেখতে পেয়েছি এই নিয়োগের কার্যপ্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। গ্রুপ ডি পদ থেকে শুরু করে ডাক সহায়ক, গ্রামীণ ডাক সেবক, অফিস অ্যাসিস্ট্যান্ট, পোস্টম্যান ও MTS পদে এছাড়া আরো বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হচ্ছে । ভারতবর্ষ তথা পশ্চিমবঙ্গের সকল প্রান্তের নারী-পুরুষ সকলেই এখানে আবেদন করতে পারবেন। আপনি যদি এখানে চাকরি পান আপনার বেতন কাঠামো হবে সুউচ্চ মানের। তবে আর দেরি না করে বিস্তারিত ভাবে জেনে নিন এবং চাকরির জন্য আবেদন করুন।

ইতিমধ্যেই জানা গেছে দেশের সমস্ত জায়গা চিফ পোস্টমাস্টারদের চিঠি পাঠিয়েছেন ডাক বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মথুরামন সি । চিঠিতে সমস্ত জায়গার মোট শূন্য পদের রিপোর্ট চাওয়া হয়েছে। এই রিপোর্ট থেকে জানা গেছে পোস্ট অফিসে প্রায় ৭০ থেকে ৮০ হাজার কর্মচারী নিয়োগ করা হবে। পরিশেষে ফাইনাল তথ্য অনুযায়ী জানা গিয়েছে সব মিলিয়ে মোট ৯৪১৫০ শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

পদের নাম :- 

 পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের যে সকল পদে কর্মী নিয়োগ করা হবে-

১. পোস্টম্যান।

২. গ্রামীণ ডাক সেবক।

৩.  অফিস অ্যাসিস্ট্যান্ট।

৪. ডাক সহায়ক

৫.  গ্রুপ-ডি

৬. MTS.

এখানে ভারতীয় ডাক বিভাগের তরফে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা :- এখানে আবেদন করতে হলে প্রার্থী শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস এ ছাড়া উচ্চ শিক্ষিতরাও এখানে আবেদন করতে পারবে।

বয়স :-  আপনি যদি এই চাকরি করতে চান তাহলে আপনার নূন্যতম বয়স হতে হবে 18  বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে 28 বছর। এছাড়া আপনি SC/ST ক্যান্ডিডেট হন আপনি ৫ বছর বয়সের ছাড় পাবেন। আর আপনি যদি OBC ক্যান্ডিডেট হয় আপনি ৩ বছর বয়সের ছাড় পাবেন। তাহলে আর দেরি কেন অতি অবশ্যই আবেদন করূন।

বেতন :- যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করবেন তাদের বেতন কাঠামো হবে সুউচ্চ মানের। এখানে মাসে প্রায় ২৬০০০ থেকে ৮১০০০ টাকা পর্যন্ত দেয়া হবে। বিভিন্ন পদের ক্ষেত্রে মাসিক মাইনে বিভিন্ন রকম হবে।

আবেদন প্রক্রিয়া :- এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। কিভাবে আবেদন করবেন সে করে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো – 

১. প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।

২. এরপর রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে লগইন করে ফর্ম ফিলাপ করতে হবে।

৩. এরপর চাকরিপ্রার্থীদের পার্সোনাল ডিটেলস ও শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট দিতে হবে।

৪. চাকরিপ্রার্থীদের পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার আপলোড করতে হবে।

৫. এরপর চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

৬. এরপর চাকরিপ্রার্থী দের সমস্ত ডকুমেন্ট প্রথম থেকে শেষ পর্যন্ত মিলিয়ে নিয়ে ফর্মটি সাবমিট করতে হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য সামগ্ৰী :- 

১. মাধ্যমিকের এডমিট কার্ড।

২. সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট।

৩. আধার কার্ড বা ভোটার কার্ড।

৪. পাসপোর্ট সাইজের ফটোকপি।

৫. আবেদন করে নিজস্ব সিকনেচার।

৬. কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৭. এছাড়া অন্যান্য নথিপত্র যদি থাকে।

নিয়োগ বিজ্ঞপ্তি :- এখানে নিয়োগ পদ্ধতির সম্পর্কে এখনো কিছু তথ্য বলা হয়নি তবে তথ্যসূত্রে জানা গিয়েছে ইন্টারভিউ বা লিখিত পরীক্ষার মাধ্যমেও নিয়োগ করা হতে পারে বা চাকরিপ্রার্থীদের শর্ট লিস্টের মাধ্যমে নিয়োগ করা যেতে পারে।

এই নিয়োগ পদ্ধতি সম্পর্কে  জানতে অফিশিয়াল  ওয়েবসাইটে গিয়ে  বিস্তারিত ভাবে জেনে নিন । এছাড়া এই আবেদনপত্র সম্বন্ধে আরও বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশান টি ডাউনলোড করুন।

OFFICIAL WEBSITE:CLICK HERE

Leave a comment