দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে রাজ্যে প্রচুর পদে সিভিক ভলান্টিয়ার নিয়োগ | WB Civic Volunteer Recruitment 2023

নতুন বছরের সূচনা হতে না হতেই কেন্দ্র ও রাজ্য দুই সরকারের পক্ষ থেকেই বিভিন্ন ভালো খবর একের পর এক এসেই চলছে। একদিকে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি অন্যদিকে নানা ধরনের কর্মমুখী প্রশিক্ষণ এছাড়াও বিবিধ জনকল্যাণমূলক প্রকল্পের ঘোষণায় সারা রাজ্য তথা দেশবাসীর মনে যেন আনন্দের বন্যা বইছে। তবে শুধুমাত্র এখানেই শেষ নয়, দুই সরকারের অধীনস্থ কিছু গুরুত্বপূর্ণ দপ্তরে ইতিমধ্যেই ছোট বড়ো বিভিন্ন চাকরিতে নিয়োগের ঘোষণাও বহুবার করা হয়েছে। আর সেই সব খবর আমরা পৌঁছেও দিয়েছি আপনাদের কাছে। সরকারের এই সমস্ত প্রচেষ্টায় যেসব বেকার চাকরিপ্রার্থীরা এতদিন ধরে অপেক্ষায় বসে ছিলেন কোন ভাল সরকারি চাকরির, আশা করা যায় তাদের অপেক্ষার দিন শীঘ্রই শেষ হতে চলেছে। 

        আজ আমরা আবার ঠিক এমনই আরেক নিয়োগের সুখবর শোনাতে চলেছি আপনাদের। পশ্চিমবঙ্গ সরকারের District Legal Sale Authority এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এর মাধ্যমে সারা রাজ্য জুড়ে বেশ কিছু Civic Volunteers বা আইনি স্বেচ্ছাসেবক নিয়োগ হতে চলেছে। পশ্চিমবঙ্গের যে কোন প্রান্ত থেকে যেকোনো ধরনের বেকার চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে পারেন। তবে এক্ষেত্রে প্রার্থীরা যে জেলার হয়ে আবেদন করবে সেই জেলার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে ‌‌। প্রার্থীদের কে নিয়োগ করা হবে সংশ্লিষ্ট জেলারই আদালতে। নিচে এই নিয়োগের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝিয়ে বলা হলো।

শূন্য পদের বিস্তারিত আলোচনা:-

পশ্চিমবঙ্গের District Legal Sale Authority র পরিচালনায় এখানে যে পদের জন্য প্রার্থীদের নিয়োগ করা হবে সেটি হল আইনি স্বেচ্ছাসেবক বা প্যারা লিগাল ভলেন্টিয়ার। তবে এই ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা বিষয়ে সেরকম কোনো তথ্য পাওয়া যায়নি। তবে যে কথাটি জানা গেছে তা হলো যে এখানে প্রার্থীদেরকে সম্পূর্ণ ভাবে চুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে। অর্থাৎ তারা কোন স্থায়ী কর্মীর ন্যায় সুবিধা লাভ করে থাকবেন না।

প্রয়োজনীয় শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতার শর্ত :-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত এবং অন্যান্য ক্ষেত্রে কিছু বিশেষ যোগ্যতা থাকা আবশ্যক বলে সংস্থার তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

১. এই চাকরির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার হার তেমন উচ্চ মানের নয়। আবেদনকারী প্রার্থীদের শুধুমাত্র জন্য সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে। 

২. এখানে সংশ্লিষ্ট পদে কাজের জন্য প্রার্থীদের আগে থেকে এতে অভিজ্ঞতা থাকাকে আবশ্যক বলা হয়েছে।

৩. তবে এখানে আবেদনের জন্য আগ্ৰহী প্রার্থীদের মধ্যে যদি কারোর কোনো রকম অপরাধমূলক কর্মকাণ্ডে নাম জড়িয়ে থাকে, তাহলে তাকে সরাসরি প্রত্যাখ্যান করা হবে।

নির্দিষ্ট বয়স সীমা:-

এখানে আবেদনের জন্য যে প্রার্থীরা আবেদন করবেন তাদেরকে অবশ্যই নিম্নলিখিত বয়সের শর্তের অধীনে থাকতে হবে। আর প্রার্থীদের সেই বয়স হতে হবে ১৮ বছরের ঊর্ধ্বে।

আবেদন করার নিয়মাবলী:-

পশ্চিমবঙ্গ District Legal Sale Authority এর তরফ থেকে উদ্যোগ নেওয়া এই পদের নিয়োগের জন্য আবেদন করতে গেলে প্রার্থীদেরকে অফলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর জন্য প্রথমে, প্রার্থীদেরকে

১. https://districts.ecourts.gov.in/bankura এই ওয়েব সাইটে গিয়ে সংশ্লিষ্ট নোটিফিকেশনটি ডাউনলোড করে নিতে হবে।

২. তারপর সেই নোটিফিকেশনের মধ্যে থাকা আবেদন পত্রটিকে প্রিন্ট করে বের করে নিতে হবে।

৩. তারপর প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে যথাযথভাবে আবেদন পত্রটিকে পূরণ করে তার ওপর এক কপি ছবি লাগিয়ে এবং নিচে একটি সিগনেচার করে দিতে হবে।

৪. তারপর আবেদন পত্র ও তার সঙ্গে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র একত্রিত করে একটি খামের মধ্যে ভরে খামটির ওপর “Application for the post of…..” উল্লেখ করে লিখে দিতে হবে তিনি যে পদের জন্য আবেদন করতে চান।

৫. এরপর সেটিকে নিম্নলিখিত ঠিকানায় পোষ্টের মারফত পাঠিয়ে দিতে হবে। এর পরেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। ঠিকানাটি হলো 

       To,

       The Chairman, 

       District Legal Services Authoriy, 

       ADR Building, District Judges Court

       Compound, 

       Dist- Bankura,            PIN-722101

কি কি ডকুমেন্টস দরকার হবে ?

আবেদনের সময় প্রার্থীদেরকে যে সমস্ত প্রয়োজনীয় নথিভুক্ত গুলি একত্রিত করে সংশ্লিষ্ট ঠিকানায় পাঠাতে হবে সেগুলি হল যথাক্রমে

১. ভোটার বা আধার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স

২. সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট অন্যান্য নথিপত্র সমূহ

৩. কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট

৪. জাতিগত শংসা পত্র যদি থাকে

৫. একটি স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট

৬. এক কপি রঙিন সদ্য তোলা পাসপোর্ট সাইজ ফটো এবং তার সাথে সিগনেচার।

৭. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

প্রার্থী নিয়োগ পর্যায়:-

উপরোক্ত পদের কর্মী নিয়োগের জন্য পশ্চিমবঙ্গ District Legal Sale Authority যেভাবে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করেছে সেটি হল এখানে প্রার্থীদের কাজে নিয়োগ হবার জন্য কোনরকম লিখিত পরীক্ষা বা অনলাইন টেস্ট দিতে হবে না। শুধুমাত্র ছোট্ট একটি ইন্টারভিউ এবং পারসোনালিটি টেস্টের আয়োজন করা হয়েছে। এই পদ্ধতিতে ভালোভাবে প্রার্থীদের যোগ্যতা সবদিক থেকে যাচাই করে তাদের নিয়োগ করা হবে। তবে এক্ষেত্রে প্রার্থীদের সংশ্লিষ্ট জেলারই অধীনস্থ আদালতে নিয়োগ দেওয়া হবে। 

বেতন কাঠামো:-

নিয়োগ প্রক্রিয়া যথাযথভাবে সম্পূর্ণ করার পর আর এদেরকে সরাসরি ভাবে নিয়োগ করা হবে লিখিত পদে কাজকর্মের জন্য। এক্ষেত্রে নিয়োগের পর প্রার্থীদের কোন মাসিক না বরং দৈনিক হারে বেতন প্রদান করা হবে। প্রত্যেক প্রার্থীকে তার কাজের জন্য প্রতিদিন মোট ৫০০ টাকা করে বেতন প্রদান করা হবে। অর্থাৎ মাসে বেতনের পরিমাণ হলো ১৫০০০ টাকা। 

আবেদনের সময়সীমা:-

সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বেশ কয়েকদিন আগে। এবং এই প্রক্রিয়া চলতে থাকবে আগামী ২১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই সকল চাকরিপ্রার্থীদের অনুরোধ করা হচ্ছে যে তারা যদি এখানে আবেদন করতে ইচ্ছুক থাকেন তাহলে আর দেরি না করে তারা যেন আমাদের এই অফিসিয়াল প্রতিবেদনটি পড়া মাত্রই শীঘ্র আবেদন প্রক্রিয়া শুরু করে দেন‌। এ সম্পর্কে আরো বিশদে জানতে হলে প্রার্থীদের কে বলা হচ্ছে তারা যেন ওপরে উল্লেখ করা ওয়েবসাইটে গিয়ে সমস্ত বিষয় তথ্য সংগ্রহ করে নেন।

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment